1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ:
সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা তানোরে বিদ্যুৎ শাটডাউনে জড়িতরা বহাল তবিয়তে রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন আত্রাই উপজেলার কৃষকরা

রাজশাহীতে হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা গ্রহণের আহŸান

  • প্রকাশের সময় : রবিবার, ২২ মে, ২০২২
  • ২০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

# নাজিম হাসান………………………….
রাজশাহী মহানগরীতে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে হয়রানি ও ভোগান্তি এড়াতে ডিজিটাল ভূমি সেবা নেওয়ার আহŸান জানানো হয়েছে। ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকালএই প্রাতিপাদ্যকে সামনে রেখে জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতার লক্ষ্যে গতকাল রবিবার (২২ মে) বেলা ১১টা সময় রাজশাহী বোয়ালিয়া ভূমি কার্যালয়ে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাজশাহী জেলা প্রশাসক মো: আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা, জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক। অনুষ্ঠানে ভূমি সেবা গ্রহীতাদের মাঝে চেক প্রদান ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এছাড়াও বিভাগীয় ও জেলা পর্যায়ের সেরা কর্মকর্তাদের মাঝে ক্রেস্ট বিতরন করা হয়। অনুষ্ঠানে জানানো হয়- ১৯ মে থেকে ২৫ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ চলবে। দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে এই বিশেষ সেবা সপ্তাহ শুরু হয়েছে। ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ইতোমধ্যে সরকার ভূমি সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম হাতে নিয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই সেবাকে হাতের মুঠোয় আনা হয়েছে।

সবাই ঘরে বসেই এখন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারছেন। এজন্য এক ঠিকানায় সকল ভূমি সেবা নিয়ে আসার জন্য স্থাপন করা হয়েছে ষধহফ.মড়া.নফ। এই ভূমি সেবা প্ল্যাটফর্মে অতি স¤প্রতি অনলাইন ভূমি উন্নয়ন কর বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ওয়ার্ল্ড সামিট অন দা ইনফরমেশন সোসাইটি তথ্য ডাবিøউএসআইএস পুরস্কার প্রতিযোগিতায় নিজ ক্যাটাগরিতে অন্যতম চ্যাম্পিয়ন ও ডাবিøউএসআইএস ২০২২ এ মনোনীত হয়েছে ভূমি মন্ত্রণালয়। ই-নামজারি বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয় ইতোমধ্যে ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড করেছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি অফিসে না এসেই ডিজিটাল ভূমি সেবা নেওয়া যাবে রাজশাহী বিভাগের ৮টি জেলা ও ৬৮টি উপজেলার সকল ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে। ১৯ মে থেকে ২৫ মে তারিখ পর্যন্ত এই বিশেষ সেবা পাবেন। এছাড়া ১৬২২২ এই কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা এবং ডাকযোগে ভূমিসেবা বিষয় দুটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে এবার।

ভূমি সেবা সপ্তাহে প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নের সংশ্লিষ্ট ভূমি অফিসে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হয়েছে। সেবা বুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রযোজ্য ভূমি সেবা দেওয়া হচ্ছে। অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান সংক্রান্ত কার্যক্রম, ই-নামজারির আবেদন গ্রহণ নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ এবং অনলাইনে মৌজা ম্যাপ এখন থেকে ডাক বিভাগের মাধ্যমেই সরবরাহ করা হবে। এজন্য চুক্তি হয়েছে বলেও জানানো হয়।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট