1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সর্বশেষ:
খুলনার সুবিধা বঞ্চিত শিশুদের সি ইউ সি স্কুল পরিদর্শন করেন চিত্রশিল্পী মিলন বিশ্বাস পোরশায় শিশু ধর্ষণের অভিযোগে যুবককে গণপিটুনি, পরে গ্রেপ্তার রাসিক প্রশাসকের সাথে নিসচা রাজশাহী জেলা কমিটির নেতৃবৃন্দের মতবিনিময় খুলনায় ৬ স্থানে শিক্ষার্থীদের বিনা লাভের দোকান পত্নীতলায় যুবদলের ৪৬তম প্রতিষ্ঠাতা বার্ষিকী পালিত   রাজশাহীতে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগ নেত্রী আটক সরকারি কৃষি সেবা ও ঋণ প্রাপ্তিতে নারী কৃষকের অন্তর্ভুক্তি শীর্ষক রাজশাহীতে কর্মশালা তানোরে ফ্রি ট্রিটমেন্ট ক্যাম্প ও ওষুধ বিতরণ ঈশ্বরদীতে যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তানোরে আপত্তিকর অবস্থায় আটক, ৮০ হাজার টাকায় ছাড়  ! 

পীরগঞ্জ উপজেলাকে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম মুক্ত ঘোষণা

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ১১৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

# ফাইদুল ইসলাম,পীরগঞ্জ(ঠাকুরগাঁও)প্রতিনিধি………………………………………..

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলাকে ঝুকিপূর্ণ শিশু শ্রম মুক্ত ঘোষণা করা হয়েছে। বুধবার (২৯ নভেম্বর) দুপুরে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আখতারুল ইসলাম উপজেলা অডিটোরিয়ামে আনুষ্ঠানিক ভাবে এ ঘোষনা দেন।

তিনি বলেন, আইএলও’র সহযোগীতায় উন্নয়ন সংস্থা ইএসডিও’র সিএলএমএস প্রকল্পের আওতায় উপজেলাকে ঝুকিপূর্ণ শিশু শ্রম মুক্ত করতে উপজেলা ঝুকিপূর্ন শিশু শ্রম পরিবিক্ষন কমিটিকে জোদার করা হয়। পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধি ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের নিয়ে কমিউনিটি ওয়াচ গ্রুপ গঠন করা হয়। এর মাধ্যমে ইউনিয়ন ও পৌর এলাকায় জরিপ করে ২৪৪ জন শিশু চিহিৃত করা হয়। এসব শিশুর অভিভাবক, দোকান মালিক ও স্কুল শিক্ষকদের নিয়ে বৈঠক করা হয়।

অবশেষে এসব শিশুর মধ্যে ১৪ বছর কম বয়সী ১৬৬ জন শিশুকে স্কুল মুখী, ১৫ থেকে ১৭ বছর বয়সী শিশুকে কম ঝুকিপুর্ন কাজে ও ৩১ জনকে ভোকেশনাল ট্রেনিংয়ে যুক্ত করা হয়েছে। ১৮ বছর পৃর্ন করেছে ২ জন এবং স্থান পরিবর্তন করেছে ২০ জন।

এছাড়াও শ্রমজীবী শিশুর পরিবারকে সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আনা, শীতবস্ত্র বিতরণ ও স্কুলমূখী শিশুদের বিনামুল্যে স্কুলে ভর্তি ও পরীক্ষার ফি সহ লেখা পড়া চালিয়ে যেতে সহায়তা করা সহ শিখন ঘাটতি পূরণে ফ্রি টিউশনের ব্যবস্থা করা হয়েছে।

প্রকল্পের মাধ্যমে পরিবার, শিক্ষক, সুশীল সমাজ,ট্রেড ইউনিয়ন,বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তা এবং আইন প্রণেতা, স্থানীয় সরকার, সাংবাদিক ও কমিউনিটি ওয়াচ গ্রুপের সদস্যদের সার্বিক সহযোগীতায় উপজেলাকে ঝুকিপূর্ণ শিশু শ্রম মুক্ত ঘোষণা কর সম্ভব হয়েছে। পরবর্তীতে আর কোন শিশু যেন ঝুকিপূর্ণ শ্রমের সাথে জড়িয়ে না পড়ে সে জন্য উপজেলার সকলকে সোচ্চার থাকতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার শাহরিয়ার নজির, সহকারী কমিশনার আবদুল্লাহ আল রিফাত, পীরগঞ্জ থানার ওসি আব্দুল লতিফ শেখ, ইএসডিও কার্যনির্বাহী চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সুকুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান ভারতি রাণী রায়, উপজেলা শিক্ষা অফিসার হাবিবুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জিন্নাতারা ইয়াছমিন, ইউপি চেয়ারম্যান শহিদ হোসেন, ইএসডিও এপিসি অফিসার শাহ মো: আমিনুল, সিএলএমএস প্রকল্প সমন্বকারী মোস্তফা কামাল, ইএসডিও উপজেলা ম্যানেজার অরুন চন্দ্র শীল এবং সিএলএমএস প্রকল্পের উপজেলা ম্যানেজার আগ্নি শিখা। এ সময় সাংবাদিক, অভিভাবক, দোকান মালিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট