1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ:
বাঘায় মাদক সেবনের অপরাধে ভ্যাম্যমান আদালতে ৫জনের কারাদন্ড বাঘার ইউএনওর এডিসি পদে পদোন্নতি, শুভেচ্ছা জানালো বিএনপি নেতৃবৃন্দ ঠাকুরগাঁও’র হরিপুরে পূর্ব শত্রুতার জেরে ফসলের ক্ষেত নষ্ট, থানায় অভিযোগ পদোন্নতি পাওয়া ইউএনওকে বর্তমান কর্মস্থল বাঘায় রাখার দাবিতে মানবন্ধন খুলনা সহ ১৪ জেলায় ঘূর্ণিঝড় দানার প্রভাবে জলোচ্ছ্বাসের আশঙ্কা সাতক্ষীরায় ঘূর্ণিঝড় দানা’র আতঙ্ক:বেড়িবাঁধ নিয়ে উদ্বেগ সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত

অবৈধ ভাবে পুশের কারণে চিংড়ি শিল্পে বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যমাত্রা হারাচ্ছে

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪
  • ১২৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

# মোঃ ইকরামুল হক রাজীব, নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট……………………………………………….

বৈদেশিক মুদ্রা অর্জনকারী দ্বিতীয় বৃহত্তর শিল্প হিসাবে চিংড়ি মাছ বাংলাদেশে খ্যাত কিন্তু এই শিল্পটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে পুশের কারণে। দেশের সাদা সোনা নামে পরিচিত বাগদা , গলদা, হরিনা, চাকা, চালি,ও বেজাতীয় চিংড়ি বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করে আমাদের দেশ। কিন্তু পরিতাপের বিষয় এই যে এই চিংড়িতে পুশ এবং পানিতে রাত অব্দি ভিজিয়ে রাখার কারণে আমাদের এই শিল্প আজ নানা বিধ সমস্যায় জর্জরিত হয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারছে না। তাছাড়া এই চিংড়ি আহরণকারী ডিপো ও আড়ৎ গুলোতে নেই কোন স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা।

চিংড়ি আহরণের সাথে জড়িত যে সমস্ত ব্যবসায়ীরা তারা কোন নিয়ম-নীতি মেনে চলেনা নিজেদের খেয়াল খুশিমতো নিয়ম বানিয়ে এই চিংড়ি আহরণের কাজ চালানো হচ্ছে যা আমরা সরজমিনের তথ্য সংগ্রহ করে দেখতে পেয়েছি যে বাংলাদেশের দক্ষিণাঞ্চল তথা খুলনা সাতক্ষীরা বাগেরহাটের প্রত্যন্ত অঞ্চলের প্রায় সর্বত্রই মাছের ডিপো, গুলোতে নিয়ম-কানুনের কোন বালাই নেই বললেই চলে বসত ঘর, বারান্দা, পুকুরপাড়ে, ড্রেনের পাশে নোংরা জায়গায় এই চিংড়ি মাছের অবস্থান দেখতে পাওয়া যায়। এখানে হরহামেশাই গলদা, বাগদা মাছে অপদ্রব্য পুশ হয়ে থাকে। সংরক্ষণের ত্রুটি, অপদ্রব্য পুশের কারণে রপ্তানিযোগ্য চিংড়ি মাছের আন্তর্জাতিক বাজারে সুনাম নষ্ট হচ্ছে। দেশ আজ প্রচুর বৈদেশিক মুদ্রা হারাচ্ছে।

এদের কাছে সংশ্লিষ্ট মৎস্য দপ্তরের ন্যূনতম কোনো কাগজপত্র নাই। তারা সম্পূর্ণ অবৈধভাবে এ ব্যবসা রমরমার সাথে চালিয়ে যাচ্ছে। এদিকে যেসব ডিপোতে দু-একটি দপ্তরের কাগজ রয়েছে তারাও নিয়মকানুন কিছুই মানছে না। তারা ভ্যানের উপর, মরিচাধরা টেবিলে, সুপারি-বাঁশের মাচায়, পলিথিন রাস্তার উপর বিছিয়ে নোংরা, জীবাণুযুক্ত পরিবেশে মাছ রেখে বেঁচা-কেনা করছে। অনেক কেন্দ্রে গোপনে পুশ ডাক্তার দিয়ে মাছে নিষিদ্ধ অপদ্রব্য পুশ করা হচ্ছে। কোথাও‌ স্বাস্থ্যবিধি মেনে কাজ করতে দেখা যায় না। রামপাল মংলার বিভিন্ন অঞ্চলে দেখা যায় এই চিংড়ি মাছ গুলো ড্রামের ভিতর করে সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে বিক্রি করতে নিয়ে আসে এটাও পুশ করার শামিল অপরাধ।

কয়রা পাইকগাছার প্রত্যন্ত অঞ্চলে একই ধরনের অপরাধ পরিলক্ষিত হয়। মাঝেমধ্যে দুই-একটা অভিযান পরিচালিত হলেও এগুলো থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। কোস্টগার্ডের অভিযানে দেখা যায় যে আটক কৃত পুশ চিংড়ি মাছের বেশিরভাগই সাতক্ষীরা অঞ্চলের। শহরের প্রাণকেন্দ্রে নতুন বাজার ও রুপসা এলাকায় গড়ে উঠেছে চিংড়ি মাছের কমিশন এজেন্ট ঘরগুলো। বিভিন্ন সূত্র মতে অত্র এলাকার মাছের ঘরগুলোতে অবৈধ ভাবে চলছে চিংড়ী মাছে পুশ করার মহাউৎসব। ঘরগুলোর সামনের দিকে তালা দিয়ে পিছনে রুমে চলে পুশিং কার্যক্রম বিকাল তিনটা থেকে রাত অবধি চলে এই কার্যক্রম। ফলে বাংলাদেশে আজ প্রক্রিয়াজাতকরণ চিংড়ী রপ্তানীর ব্যবসা ধংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট