1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৮:২১ পূর্বাহ্ন
সর্বশেষ:
সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা তানোরে বিদ্যুৎ শাটডাউনে জড়িতরা বহাল তবিয়তে রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন আত্রাই উপজেলার কৃষকরা

পবা উপজেলায় তথ্য অধিকার দিবস উপলক্ষে ডাসকো’র তথ্য মেলা অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩
  • ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

মোহনপুর প্রতিনিধি…………………………………………………

রাজশাহীতে ডাসকো’র জেলা পর্যায়ে, উন্নয়ন ও মানবাধিকার সংগঠন ডাসকো ফাউন্ডেশনের আয়োজনে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিয়ে নিরসনে জেলা পর্যায়ে আঞ্চলিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ (১৯ অক্টোবর ২০২৩) রাজশাহীতে ইউসেপ হলরুমে সংলাপটির আয়োজন করা হয়।

নেটজ বাংলাদেশের সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশনের এই সংলাপে সভাপতিত্ব করেন পবা উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শবনম শিরিন, উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর, রাজশাহী। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার  মো. নাসির উদ্দীন,ও যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক, মো. আলম আলী।

সংলাপটিতে স্বাগত বক্তব্য প্রদান করেন ডাসকো ফাউন্ডেশনের প্রোগ্রাম ডিরেক্টর ইসরাত জাহান। এরপরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডাসকো ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর এনামুল হক খান লিটন। সেখানে এলাকার সমস্যা নিয়ে একটি স্লাইড উপস্থাপণ করা হয়। সেখানে দেখা যায় রাজশাহীতে বাল্য বিয়ের প্রবণতা অনেক বেশী পাশাপাশি মাদকের একটি ভয়াবহ চিত্র। তৃণমূলের প্রান্তিক পর্যায়ের জনগণ সংলাপে তাদের সমস্যাগুলো তুলে ধরেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, আমি ডাসকো ফাউন্ডেশনকে ধন্যবাদ দিতে চায় একসাথে এতগুলো ডিপার্টমেন্টকে যুক্ত করার জন্য। আমি মনে করি আজকের সকলের একত্রিত পরিকল্পনায় আমরা সমস্যাগুলো কিছুটা হলেও লাঘব করতে পারব। তবে আমি মনি করি বাল্য বিয়ে শুধু সামাজিক ব্যাধি নয় এটি মনসতাত্ত্বিক বিষয়েও পরিণত হয়েছে। তাই আমি আশা করব আপনারা মানুষের সাথে আরো ভালোভাবে মিশে তাদের ভিতরকার সমস্যা তুলে এনে তা সমাধানে আরো বেশী তৎপর হবেন।

সংলাপে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক বলেন, কোন ঘটনা ঘটলে চুপ করে না থেকে প্রতিবাদ করতে হবে। নির্যাতন প্রতিরোধে আমরা সরকারের হটলাইন নাম্বারগুলো ব্যবহার করতে পারি। আপনারা প্রয়োজনে সরাসরি আমাকেও ফোন করতে পারেন।

মাঠ পর্যায়ে এই বিষয়গুলো বেশি বেশি আলোচনার উপর গুরুত্বারোপ করে জেলা শিক্ষা কর্মকর্তা বলেন, বাল্য বিবাহ কুফল সম্পর্কে স্কুল বা কমিউনিটি পর্যায়ে আলোচনা আরো বেশী বাড়াতে হবে। আমরা নির্যাতনের ধরনগুলো না জানার কারণে আমরা মনে করি না কোনটি নির্যাতন আর কোনটি নির্যাতন নয়। আজকে যারা এখানে ছাত্রছাত্রী আছ আমি তাদেকে বলব তোমরা বাল্য বিবাহ করবে না এবং এর শিকার হলে প্রধান শিক্ষক বা সরাসরি জানাবে।

সংলাপে নারী নির্যাতন, যৌন হয়রানি ও বাল্যবিয়ে প্রতিরোধে কিছু সুপারিশ উপস্থাপন করা হয়। এই সুপারিশসমূহ প্রস্তাব করেন যুক্ত প্রকল্পের স্টুডেন্ট ফোরাম ও নাগরিক সমাজ সংগঠনের সদস্যবৃন্দ। সংলাপে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান শিক্ষক, ইউনিয়ন পরিষদ সদস্য ও ডাসকো ফাউন্ডেশনের কর্মীগণ।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট