1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৩ পূর্বাহ্ন
সর্বশেষ:
বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ বাঘায় ফেন্সিডিল সহ মাদক ব্যবসায়ী মনিরুল গ্রেপ্তার রামপাল থানা পুলিশের বিশেষ অভিযানে গাঁজাসহ- দুই মাদক কারবারি গ্রেফতার রাজশাহীর বাগমারায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এগিয়ে আছে সান্টু

রাজশাহীর তানোরে আমের বাম্পার ফলনের সম্ভবনা, যদি অনুকুল আবহাওয়া থাকে

  • প্রকাশের সময় : রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ৪৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

আলিফ হোসেন,তানোর……………………………………………….

রাজশাহীর তানোরে চলতি মৌসুমে আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমের পাশাপাশি লিচুর সম্ভবনাও দেখা দিয়েছে। চলতি মৌসুমে এখন পর্যন্ত্য আবহাওয়া অনুকুল থাকায় সেই সম্ভবনা দেখা দিয়েছে। এতে আম ও লিচু বাগান মালিকেরা এবার লাভের আশা করছে। জানা গেছে, তানোরে গত মৌসুমে আম ও লিচুতে লোকসান হয়েছে। এবার লাভের আশায় আম ও লিচু বাগান মালিকেরা বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় প্রায় সাড়ে ৪শ” হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এখন পর্যন্ত আমের মুকুল ও কুড়ির চেহারা ভালো আছে। কীটনাশক কম ব্যবহার ও নানা বিষয়ে আম বাগান মালিক ও চাষিদের মধ্যে পরামর্শ দেওয়া হচ্ছে। এ বছর আমে তেমন রোগবালাই নেই।

উপজেলার বিভিন্ন আম বাগান ঘুরে দেখা গেছে, আম বাগানের ডালে ডালে উঁকি দিয়ে বেড়ে উঠছে আম। পাশাপাশি থেমে নেই রসালো ফল লিচুর সমারোহ। আম বাগানের সঙ্গে উঁকিঝুঁকি দিয়ে লিচুরও বাম্পার ফলনের সম্ভাবনা।  জানা গেছে, গত বছরের ন্যায় এবার আবহাওয়া অনুকূলে থাকায় প্রতিটি আম ও লিচু গাছে আশাব্যঞ্জক আম ও লিচু ধরেছে। আম ও লিচু চাষিরা আশা করছেন গত বছরের থেকে এবছর অনেক বেশি আম ও লিচুর ফলন হবে।আবহাওয়া অনুকূলে রয়েছে। যদি কোন দূ্র্যোগ না হয় তাহলে আম ও লিচু চাষিরা অনেক বেশী লাভবান হবেন।

তানোর পৌর এলাকার বেশকিছু মহল্লার আম ও লিচু চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছর আম ও লিচু গাছে মুকুল আসলেও তা ধরে রাখতে পারেননি চাষিরা। তাই এবার গাছে মুকুল আসার প্রথম দিক থেকেই বাগানে বাগানে ভিটামিন স্প্রে, গাছের গোড়ায় সার, পানি সেচ দিয়ে পরিচর্যা করে আসছেন আম ও লিচু চাষিরা। এভাবে  আগাম পরিচর্যা করায় আম ও লিচুর পুষ্টি বাড়ার সঙ্গে গাছের গোড়াও শক্ত হয়। এবিষয়ে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ জানান আবহাওয়া এখন পর্যন্ত আম ও লিচু চাষিদের অনুকূলে রয়েছে। চাষিরা নিজ নিজ আম ও লিচু বাগানের পরিচর্যা করছেন। এ বছর  আম ও লিচু গাছে আশাব্যঞ্জক ফল এসেছে, যদি কোন বড় ধরনের দুর্যোগ না হয় তাহলে আম ও লিচুর  তেমন কোন  ক্ষতির সম্ভবনা নেই।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট