1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
সর্বশেষ:
সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা তানোরে বিদ্যুৎ শাটডাউনে জড়িতরা বহাল তবিয়তে রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন আত্রাই উপজেলার কৃষকরা

কুষ্টিয়ার এসিকে মাধ্যমিক বিদ্যালয় দীর্ঘ ২২ বছরেও এমপিওভুক্ত হয়নি

  • প্রকাশের সময় : রবিবার, ২৯ মে, ২০২২
  • ১৯৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

ছবি: শাহিন আলম লিটন

# শাহীন আলম লিটন, কুষ্টিয়া প্রতিনিধি……………………………

 

দিন আসে, দিন যায়। বেতন-ভাতা পান না শিক্ষক-কর্মচারীরা। দেখতে দেখতে আশার বাণীতেই কেটে গেছে ২২ বছর। দীর্ঘ প্রায় দু’ যুগ স্কুলটি এমপিওভুক্ত না হলেও বন্ধ হয়নি। প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীদের স্বেচ্ছাশ্রমেই চলছে স্কুল।কুষ্টিয়ার মিরপুর উপজেলার ধুবইল ইউনিয়নের এসিকে মাধ্যমিক বিদ্যালয় দীর্ঘ ২২ বছরেও এমপিওভুক্ত হয়নি। কবে হবে, হবে কি না তাও অজানা শিক্ষক-কর্মচারীদের।

 

নন এমপিওভুক্ত এ শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীরা বেতন-ভাতা না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন দীর্ঘ প্রায় দু’ যুগ ধরে। এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষকরা হতাশ হয়ে পড়েছেন। তেমনই শিক্ষা কার্যক্রমও ব্যাহত হচ্ছে। হতাশাগ্রস্ত এসব শিক্ষকের কেউ কেউ জীবন জীবিকার তাগিদে অন্য পেশা বেছে নিতে বাধ্য হচ্ছেন। কেউবা কোনো উপায় না পেয়ে বাধ্য হয়ে সরকারি সিদ্ধান্তের আশায় স্কুলটিতে পড়ে আছেন। তবে শিক্ষকরা মানবেতর জীবন-যাপন করলেও দেখার কেউ নেই।

 

অন্যদিকে এই প্রতিষ্ঠানে পড়াশোনা করেই অগণিত শিক্ষার্থী জ্ঞানের আলোয় আলোকিত সমাজের নানা ক্ষেত্রে প্রতিষ্ঠিত। দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশেও প্রতিষ্ঠিত অনেক শিক্ষার্থী রয়েছে।

 

বিদ্যালয়টির প্রধান শিক্ষক উজির উদ্দিনের সঙ্গে কথা হলে তিনি বলেন, এলাকার কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তি এবং আমরা কয়েকজন শিক্ষিত বেকার উচ্চ শিক্ষার প্রসার ঘটানোর লক্ষে্য ২০০০ সালে ৫২ শতক জমিতে এসিকে মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করি। প্রতিষ্ঠাকাল থেকেই স্কুলটি পড়াশুনার দিক থেকে উপজেলায় বেশ সুনাম অর্জন করেছে। কিন্তু বিগত ২২ বছরেও স্কুলটি এমপিওভুক্ত হয়নি। বিভিন্ন জায়গায় চেষ্টা তদবির করেও কোন লাভ হয়নি।

 

তিনি আরও বলেন, বেতন না পেয়ে খুব কষ্টে জীবনযাপন করছে এ প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের পরিবারগুলো। তবুও শত অভাব অনটনের মধ্যেও শিক্ষকরা বছরের পর বছর শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে তৈরি করছে আলোকিত মানুষ। স্কুলটির শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির ব্যাপারে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। মিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জুলফিকার হায়দার বলেন, আসলেই প্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীরা মানবেতর জীবন-যাপন করছেন। স্কুলটির নাম সুপারিশ করা হয়েছে। ক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠানই এমপিওভুক্ত করা হবে।#

এডিট: আরজা/৭

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট