1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন
সর্বশেষ:
খুলনার সুবিধা বঞ্চিত শিশুদের সি ইউ সি স্কুল পরিদর্শন করেন চিত্রশিল্পী মিলন বিশ্বাস পোরশায় শিশু ধর্ষণের অভিযোগে যুবককে গণপিটুনি, পরে গ্রেপ্তার রাসিক প্রশাসকের সাথে নিসচা রাজশাহী জেলা কমিটির নেতৃবৃন্দের মতবিনিময় খুলনায় ৬ স্থানে শিক্ষার্থীদের বিনা লাভের দোকান পত্নীতলায় যুবদলের ৪৬তম প্রতিষ্ঠাতা বার্ষিকী পালিত   রাজশাহীতে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগ নেত্রী আটক সরকারি কৃষি সেবা ও ঋণ প্রাপ্তিতে নারী কৃষকের অন্তর্ভুক্তি শীর্ষক রাজশাহীতে কর্মশালা তানোরে ফ্রি ট্রিটমেন্ট ক্যাম্প ও ওষুধ বিতরণ ঈশ্বরদীতে যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তানোরে আপত্তিকর অবস্থায় আটক, ৮০ হাজার টাকায় ছাড়  ! 

রাজশাহীতে মধ্যবিত্তের ক্রয়ের নাগালের বাইরে ইলিশ,গরিবের পাতে শুন্য

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
  • ৮৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

আবুল কালাম আজাদ …………………………………..

রাজশাহীতে মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে গেছে ইলিশ। আর গরিবের পাতে তো দেখাই পড়ছেই না ইলিশ। অথচ এক সময় বর্ষায় ইলিশ ধনি-গরিব সবার পাতেই থাকত বলে জানিয়েছেন রাজশাহীর অনেকেই।

 

৪ অক্টোবর মঙ্গলবার রাজশাহীর বাজারে প্রতিকেজি ইলিশ সাইজ অনুযায়ী বিক্রি হয় ৮শ’ থেকে ১৮শ’ টাকা দরে। এ বছর শুরু থেকেই প্রায় একই দামে ইলিশ বিক্রি হয়ে আসছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ফলে এ বছর মধ্যবিত্তদের নাগালের বাইরে অবস্থান করছে ইলিশ।

 

রাজশাহীর ইলিশের বড় আড়ৎ হলো নগরীর নিউমার্কেট এলাকায়। এখানে প্রতিদিন ভোরে পিকআপ ভ্যানে বা বাসের লাগেজ বাক্সে আসে ইলিশ। এর পর সকাল থেকেই শুরু হয় পাইকারী দরে ইলিশ বেচা-কেনা। গতকাল এ বাজারে পাইকারী প্রতিকেজি ৭০০-৮০০ গ্রামের ইলিশ বিক্রি হয়েছে ৮০০-৯০০ টাকা কেজি দরে। আর এক কেজি সাইজের ইলিশগুলো বিক্রি হয়েছে ১২-১৩শ টাকা দরে। দেড় কেজি সাইজের ইলিশ গতকাল তেমন আসেনি বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। তার পরেও যেগুলো এসেছে, সেগুলো বিক্রি করতে দেখা গেছে ১৬-১৮শ টাকা কেজি দরে।

 

এ আড়তের পাশেই খুচরা ইলিশ বিক্রি করেন আলাউদ্দিন নামের এক ব্যক্তি। তিনি বলেন, এখন ভরা মৌসুম। কিন্তু ইলিশের তেমন আমদানী নাই। এ কারণে এবার ইলিশের দাম শুরু থেকেই চড়া। বাজারে যারা ইলিশ কিনতে আসেন, তাদের অধিকাংশই উচ্চবিত্ত পরিবারের লোকজন। তারাই সাধারণত ইলিশ কেনেন। মধ্যবিত্তের অল্প পরিমাণে ক্রেতা আসলেও তাঁদের চাহিদা থাকে ৭০০-৮০০ গ্রামের ইলিশের দিকে।

 

আরেক ব্যবসায়ী নাজমুল হোসেন বলেন, ‘এক কেজি বা তার ওপরে হলেই ইলিশের দাম প্রায় দ্বিগুন থাকছে এবার। আবার ছোট আকারের ইলিশের তেমন সাদ থাকে না বলে মধ্যবিত্তরা সেটিও নিতে চান না। ফলে বাজারে ইলিশের ক্রেতা ধনি লোকজন।

 

এ বাজারে ইলিশ কিনতে আসা আজাহার আলী বলেন, ‘গত প্রায় এক মাস ধরে ভ্যাবছি ইলিশ কিনব। কিন্তু দাম তো কইমছে না। তাই কিনতে আশার সাহস পাইনি। আজ বাড়িতে লোকজন আসবে, তাই ইলিশ কিনতে অ্যাসেছি। দেখি দাম আরও বেশি। তার পরেও ৭০০-৮০০ গ্রামের একটা ইলিশ কিনলাম। বছরে এই প্রথম ইলিশ খাওয়া হবে।

 

আজাহার উদ্দিন বলেন, ‘আমরা যারা মধ্যবিত্ত পরিবারের লোক, তাদের এখুন অন্যান্য জিনিসপত্র কিনতেই হিমশিম খ্যাতে হচ্ছে। এতো টাকা দিয়ে ইলিশ কিনবো কী করে।

 

ইলিশ কিনতে আসা একজন সরকারি কর্মকর্তা বলেন, ‘আমাদের বাড়ির সবারই পছন্দ ইলিশ। কিন্তু এবার দাম চড়ার কারণে বেশি কিনতে পারিনি। তার পরেও তিন-চার দিন কিনেছি। আজ আবার এসেছি দুইটা ইলিশ কিনতে। এক কেজি সাইজের ইলিশগুলো কিছুটা পছন্দ হলেও দাম চড়া।

 

রাজশাহীর মারুফ নামেট এক প্রবীণ ব্যক্তি বলেন, ‘১৫-২০ বছর আগেও বর্ষায় ধনি-গরিব সবার পাত উঠতো ইলিশ। এখন গরিবেরা আর ইলিশ কিনতে পারেনা।দ্রব্যমূল্যের উর্দ্ধগতির বাজারে মানুষ ভাত-তরকারি খাবে না ইলিশ খাবে?#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট