1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ:
তানোরে ঘুর্ণিঝড়ের প্রভাবে আমণ খেতের ব্যাপক ক্ষতি খুলনায় সমন্বয়ক পরিচয়ে ভীতি প্রদর্শন ২জন আটক লবনচরা জবেদা রহমান মাদ্রাসায়  পবিত্র আল কোরআনের সবক প্রদান অনুষ্ঠান  শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন

সাতক্ষীরার শ্যামনগরে চলছে লাইসেন্স বিহীন অবৈধ কৃষি বিতান

  • প্রকাশের সময় : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
  • ৯৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

মোঃ সাইফুল ইসলাম শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধি……………………………..

সাতক্ষীরার শ্যামনগরে চলছে লাইসেন্স বিহীন অবৈধ কৃষি বিতান, নজরদারি নেই সংশ্লিষ্ঠ প্রশাসনের। উপজেলার বিভিন্ন জায়গায় ব্যাঙের ছাতার মত ছেয়ে গেছে অবৈধ কৃষি বিতান।

অভিযোগ উঠেছে উপ-সহকারী কৃষি অফিসারদের কারো কারো ম্যানেজ করে চলছে এই সব দোকান। তবে উপজেলা কৃষি অফিসার জানিয়েছেন প্রতিনিয়ত মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করা হচ্ছে। অপরদিকে সচেতন মহলের দাবি, অভিযান পরিচালনা করা হচ্ছে সেই দোকানে  যে দোকানগুলো ম্যানেজ হচ্ছে না।

তথ্যমতে উপজেলায় ১২ জন বিসিআইসি ডিলারের মাধ্যমে ১০৮ জন সাব-ডিলার থাকার কথা। কিন্তু খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার বিভিন্নস্থানে হাজারখানেক দোকান রয়েছে। যদিও প্রতিটি ইউনিয়নে ২ জন করে উপ-সহকারী কৃষি অফিসার থাকলেও অবৈধভাবে দেদারসে দোকান পরিচালনা করছেন অবৈধ ব্যবসায়ীরা। এই সব দোকানে নিম্নমানের সার ও কীটনাশক বিক্রি হচ্ছে চড়া দামে।

বিভিন্ন স্থানঘুরে দেখাগেছে, কিছু কিছু দোকানী অন্যের লাইসেন্স ভাড়া বা ক্রয় করে দোকান পরিচালনা করছে। ২০১৮ সালের আইনের দ্বিতীয় অধ্যায়ের ৯ নং স্মারকে বলা হয়েছে “কোনো ব্যক্তি তাহার লাইসেন্স অন্য কোনো ব্যক্তির নিকট হস্তান্তর করিতে পারিবেন না” এবং ১০ নং স্মারকে বলা হয়েছে “কোনো ব্যক্তি লাইসেন্সের শর্ত ভঙ্গ করিলে মহাপরিচালক বা তদকর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্মচারী, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে লাইসেন্স স্থগিত বা বাতিল করিতে পারিবেন এবং পঞ্চম অধ্যায়ের ১ (ক) স্মারকে বলা হয়েছে ধারা ৫, ৬ ও ৭ এর অধীন লাইসেন্স গ্রহণ ব্যতিত কার্য পরিচালনার অপরাধের জন্য নির্ধারিত দন্ডের দ্বিগুণ দন্ডে দন্ডনীয় হবেন।

কৃষকরা জানিয়েছেন যে, বাজারে নিম্নমানের সার কীটনাশকের কারণে তারা ভালো সার-কীটনাশক নির্ণয় করতে অক্ষম। এতে করে বার বার সার-বিষ প্রয়োগ করে সর্বশাস্ত হচ্ছে তারা। অবৈধভাবে কৃষি বিতান পরিচালনাকারী নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানান, ইউনিয়ন উপ-সহকারী কর্মকর্তাদের ম্যানেজ করে এই দোকানগুলো পরিচালনা হয়ে থাকে।

বৈধ ব্যবসায়ীরা জানান, আমরা বিসিআইসির মাধ্যমে সাব-ডিলার নিয়ে ব্যবসা পরিচালনা করছি কিন্তু আমরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হচ্ছি অবৈধ কৃষি বিতানের জন্য। তারা নিম্নমানের সার-বিষ কম দামে বিক্রির ফলে কৃষক ও আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট