1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
সর্বশেষ:
রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন যশোরের তিন উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ হবে মঙ্গলবার গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা নির্বাচন আগামীকাল বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ

পেঁয়াজের ঝাঁজ যেন থামছেই না, ভোক্তা পর্যায়ে হতাশা

  • প্রকাশের সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে

# মাহাবুর রহমান মনি, বাগমারা থেকে বিশেষ প্রতিনিধি…………………………….

সারাদেশে পেঁয়াজের দাম বেড়েছে, রাজশাহীর বাগমারায় ও এর ব্যাতিক্রম নয়। জানুয়ারির শুরুতে দাম কিছুটা কম থাকায় ভোক্তা পর্যায়ে স্বস্তি ছিল। কিন্তু হঠাৎ করে ভারত পেঁয়াজ রপ্তানি না করার ঘোষণা দেওয়ায় দেশের বাজারে নিমেষেই বেড়ে যায় পেঁয়াজের দাম। সেটি বেড়ে এখন ১০০-১১৫ টাকা ছাড়িয়েছে। এঅবস্থায় ভোক্তাদের মধ্যে হতাশা বিরাজ করছে।

প্রতি বছরই রমজানের সময় পেঁয়াজের দাম বাড়ে এটির জন্য সকলেই মোটামুটি প্রস্তুতই থাকে। কিন্তু চলতি বছর রোজার ১/২ মাস আগেই এরকম দাম বাড়ায় ক্রেতা পর্যায়ে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে। তাদের ভাষ্য, দৈনন্দিন ব্যয় বৃদ্ধি এতটা ঊর্ধ্বমুখী হয়ে গেছে তার ওপর পেঁয়াজের এমন দাম বৃদ্ধি এ যেন মরার উপর খাঁড়ার ঘা। এ অবস্থা অব্যাহত থাকলে রমজানে তা ১৫০ ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পেঁয়াজের এমন দাম বৃদ্ধির ব্যপারে খুচরা ব্যবসায়ীরা বলছেন, কৃষক পর্যায়ে উৎপাদিত পেঁয়াজ বেশি দাম পাওয়ার আশায় তারা মজুত করছেন। যার কারণে ভোক্তা পর্যায়ে দাম বাড়ছে প্রতিনিয়ত। মজুতদার কৃষকেরা কেন মজুত করছেন এমন প্রশ্নের জবাবে তারা জানান, সব কিছুর দাম বাড়ার পাশাপাশি এখন সকল কিছুর উৎপাদন খরচ বেড়ে গেছে, তাই রোজায় বেশি দামের আশায় কিছুটা সংরক্ষণ করছে তারা।

বাগমারা কৃষি অফিসের তথ্য মতে, এবার এ মৌসুমে উপজেলায় পেঁয়াজের চাষ হয়েছে প্রায় ৭ হাজার ৫০০ হেক্টর জমিতে। উৎপাদন হয়েছে প্রায় ১ লক্ষ ৫০ হাজার মেঃটন। যা এই উপজেলার চাহিদার তুলনায় অনেক বেশি। কিন্তু কৃষকরা ভবিষ্যতে আরো বেশি লাভবান হওয়ার আশায় মজুত করছেন ফলে খুচরা বাজারে দাম বেড়েই চলেছে। এঅবস্থায় কৃষি বিভাগ বলছে, নতুন আলের/সেচের পেঁয়াজ না ওঠা পর্যন্ত পেঁয়াজের দাম কমার সম্ভাবনা খুবই কম। এরই মধ্যে ভোক্তা পর্যায়ে চাহিদা কিছুটা কমেছে যার কারণে দাম বাড়ার গতিও আস্তে আস্তে কমে যাচ্ছে। অচিরেই পেঁয়াজের বাজারে স্বস্তি আসবে বলে সংশ্লিষ্টদের ধারণা।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট