1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০২:২০ অপরাহ্ন
সর্বশেষ:
যশোরের তিন উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ হবে মঙ্গলবার গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা নির্বাচন আগামীকাল বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ বাঘায় ফেন্সিডিল সহ মাদক ব্যবসায়ী মনিরুল গ্রেপ্তার

নওগাঁর আত্রাইয়ে নদ-নদী খাল বিলে মিলছে না কাঙ্খিত মাছ, কমছে শুকটি উৎপাদন

  • প্রকাশের সময় : শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে

কামাল উদ্দিন টগর, নওগাঁ………………………………………………………..

নদ-নদী খাল বিল বেষ্টিত একটি জেলার নাম নওগাঁ। এ জেলা প্রাকৃতিক সম্পদে ভরপুর একটি জেলা। নদ-নদী-খাল বিল বেষ্টিত জেলা হওয়ায় অন্যান্য সম্পদের মতো মাছ এ জেলার অন্যতম একটি সম্পদ। একটা সময় এ জেলার মাছের উৎপাদিত শুটকি দেশ ছাড়িয়ে রপ্তানি করা হতো বিদেশে। কিন্তু এখন আর সেই সুদিন নেই। নদ-নদী আর খাল বিল জলাশয় গুলোতে দেখা মিলছে না কাঙ্খিত দেশীয় প্রজাতির মাছ। যে কারণে দিন দিন কমছে শুটকি উৎপাদন। আর এতে করে শুটকির ব্যবসা ছেড়ে অন্য পেশায় ঝুকছেন শুটকি উৎপাদননকারী পরিবারগুলো।

তারা বলছেন, একদিকে যেমন নদ-নদী খাল বিল ভরাট হয়ে যাচ্ছে অন্যদিকে বাড়ছে মাত্রাতিরিক্ত কিটনাশকের ব্যবহার। এ ছাড়াও শুঁটকি ব্যবসায়ীরা পাচ্ছেন না সরকারী প্রণোদনা। যে কারণে এখাত থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকে।

সরেজমিনে আত্রাই উপজেলার ভর-তেঁতুলিয়া গ্রামে গিয়ে দেখা যায়, দুই শতাধিকের অধিক পরিবার শুটকি ব্যবসার সাথে জড়িত ছিল। কিন্তু বর্তমানে সেই সংখ্যা নেমে এসেছে এক’শ’র কোটায়। আর এজন্য মাছের পর্যাপ্ততা, বর্ষা মৌসুমে পানি না হওয়া, নদ-নদী ও জলাশয় ভরাট হয়ে যাওয়া ও অতিরিক্ত কীটনাশক দিয়ে মাছ নিধন করাকে দায়ী করছেন শুঁটকি ব্যবসায়ী উপজেলার ভর-তেঁতুলিয়া গ্রামের ফিরোজ আলী, উপজেলার মৎসৎ আৎড়দার মোঃ আক্কাছ আলী এবং শুঁটকি তৈরির শ্রমিক হাসিনা বেগম।

নওগাঁর আত্রাই উপজেলায় শুটকি তৈরি করে রাজধানী ঢাকা সহ উত্তরাঞ্চলের রংপুর,নীলফামারী, সৈয়দপুর, কুড়িগ্রাম, দিনাজপুরসহ প্রায় পনর থেকে বিশ জেলা সহ যা দেশের চাহিদা মিটিয়ে ইন্ডিয়া, আমেরিকা, ইউরোপসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হয় আত্রাইয়ের শুঁটকি মাছ। আর এ শুঁটকি তৈরি করে জীবিকা নির্বাহ করেন প্রায় দু’ শতাধিক পরিবার। এবারে বন্যা কম হওয়ায় নদী খাল-বিল আগাম শুকিয়ে যাওয়ায় দেখা মিলছেনা দেশিয় প্রজাতির মাছ । ফলে বাজারে মাছ কম কিন্তু মুল্য বেশি হওয়ায় শুঁটকি তৈরিতে খরচ বেড়ে যাওয়ায় শুঁটকি ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য অফিসার শ্রী পলাশ চন্দ্র দেবনাথ বলেন, আত্রাইয়ে মাছের শুটকি গত এক দশক আগে এ উপজেলায় প্রতি বছর দু’ শ’ মেট্রিক টন শুটকি উৎপাদন করা হতো। যা দেশের চাহিদা মিটিয়ে ইন্ডিয়া, আমেরিকা, ইউরোপসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট