1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন
সর্বশেষ:
খুলনার সুবিধা বঞ্চিত শিশুদের সি ইউ সি স্কুল পরিদর্শন করেন চিত্রশিল্পী মিলন বিশ্বাস পোরশায় শিশু ধর্ষণের অভিযোগে যুবককে গণপিটুনি, পরে গ্রেপ্তার রাসিক প্রশাসকের সাথে নিসচা রাজশাহী জেলা কমিটির নেতৃবৃন্দের মতবিনিময় খুলনায় ৬ স্থানে শিক্ষার্থীদের বিনা লাভের দোকান পত্নীতলায় যুবদলের ৪৬তম প্রতিষ্ঠাতা বার্ষিকী পালিত   রাজশাহীতে পরীক্ষা দিতে এসে ছাত্রলীগ নেত্রী আটক সরকারি কৃষি সেবা ও ঋণ প্রাপ্তিতে নারী কৃষকের অন্তর্ভুক্তি শীর্ষক রাজশাহীতে কর্মশালা তানোরে ফ্রি ট্রিটমেন্ট ক্যাম্প ও ওষুধ বিতরণ ঈশ্বরদীতে যুবদলের ৪৬তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত তানোরে আপত্তিকর অবস্থায় আটক, ৮০ হাজার টাকায় ছাড়  ! 

লতাগুচ্ছের উপর শিশির বিন্দু জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা

  • প্রকাশের সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
  • ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

আবুল কালাম আজাদ………………………………………….

ঋতু বৈচিত্রে প্রকৃতিতে এখন বর্ষা পেরিয়ে শরৎ চলমান। স্নিগ্ধতার এ শরৎকালকে বলা হয় ঋতুর রানী। বাংলা পঞ্জিকা অনুয়ায়ী আলছে আশ্বিন মাস। সেই অনুয়ায়ী শরত শেষের দিকে। এরপর হেমন্তের দুই মাস পর শুরু হবে শীতকাল।

 

শীতের সুমিস্টি পানিও পানি খেজুররস আহরনের জন্য গাজিরাও ব্যাস্ত গাছ প্রস্তুতিতে। মাজায় রসি পেচিয়ে খেজুর গাছের সাথে নিজে শক্ত করে বেধে ধারাল হাঁসুয়া দিয়ে রসের জন্য গাছকে প্রস্তুত করতে ব্যাস্ত গাছিরা।

 

অন্যদিকে রাজশাহীতে সকাল-সন্ধ্যায় ধান, ঘাস ও লতাপাতার কচি ডগায় শিশির বিন্দু জানান দিচ্ছে শীত আসন্ন। ইতোমধ্যে মর্ত্যলোক থেকে বিদায় নিয়েছে দেবীদূর্গা ও লক্ষি। এখন সূর্য পূর্বদিকে লাল আভা দৃষ্টিগোচর হওয়ার পর হালকা হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। আবার ভোরবেলা পড়তে শুরু করেছে হালকা কুয়াশা ও ঠান্ডাভাব। সবমিলিয়ে শীতের আগমনি বার্তার আভাস জানান দিচ্ছ প্রকৃতি।

 

তবে এখনও দিনের বেলায় সূর্য বেশ উত্তাপ ছড়াচ্ছে। আবার মাঝে মধ্যে দেখা মিলছে হালকা বৃষ্টির। এই বৃষ্টি যেন প্রকৃতিতে ডেকে আনছে শীত।

 

প্রবীণরা বলছেন,  ষড়ঋতুর এই দেশে পৌষ ও মাঘ শীতকাল হলেও কোন কোন বছর শরৎ-হেমন্তেই শীত শুরু হয়। একটি কথার প্রচলন আছে আশ্বিন গা করে শিনশিন। এখন মধ্যরাত থেকে একটু একটু শীত অনুভুত হচ্ছে।

 

চিকিৎসকরা বলছেন,   আবহাওয়ার উঠানামা তারতম্য কারনে,ঠান্ডা-গরম  অনভিভূত হচ্ছে। এই কারণে জ্বর, সর্দি,ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা ধরনের রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে।  এসময়টা সকলকে সতর্ক থাকার পরামর্শ দেন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে বাড়তি যত্ন নেয়ারও পরামর্শ দেন। #

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট