1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
সর্বশেষ:
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৭১.৮১ শতাংশ পরীক্ষার্থীর অংশ গ্রহণ রূপসায় জামায়াতে ইসলামীর যুববিভাগের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত  যুবদল কালপুর ১ ন! ওয়ার্ড শাখার আয়োজনে মত বিনিময় সভা

রাজশাহীর তানোরে সার ডিলারের বিরুদ্ধে নানান অভিযোগ 

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ১৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

তানোর (রাজশাহী) প্রতিনিধি…………………………………………………

রাজশাহীর তানোরের সরনজাই ইউনিয়নের (ইউপি)(বিসিআইসি) অনুমোদিত রাসায়নিক সার ডিলার মেসার্স আঞ্জুয়ারা টেড্রার্সের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘন করে অন্য এলাকায় সার পাচারসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। গত ১ আগষ্ট মঙ্গলবার এলাকার কৃষকেরা ডাকযোগে সার ডিলারের বিরুদ্ধে স্থানীয় সাংসদ, শিল্প ও কৃষি মন্ত্রণালয় এবং রাজশাহী জেলা প্রশাসকের (ডিসি) কাছে লিখিত অভিযোগ করেছেন।

 

স্থানীয় কৃষকেরা জানান, দীর্ঘদিন যাবত সার পাচার করা হলেও অজ্ঞাত কারণে কৃষি বিভাগ নিরব ভুমিকা পালন করছে। এছাড়াও গুদামে সার আশার পর নিয়মিত দোকান খোলা থাকে না। যখন দোকান খোলে তখন আর সার পাওয়া যায় না। এমনকি ইউপির মধ্যবর্তী স্থানে ব্যবসা করার বাধ্যবাধকতা থাকলেও তা মানা হচ্ছে না। ইউপির শেষপ্রান্ত গোদাগাড়ী উপজেলা সীমানা সংলগ্ন স্থানে সার ব্যবসা করা হচ্ছে। ফলে সহজেই গোদাগাড়ীর বিভিন্ন এলাকায় সার পাচার করা হচ্ছে। এসব কারণে এলাকার কৃষকেরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে। সার নিয়ে যে কোনো সময় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে বলে কৃষকেরা শঙ্কিত হয়ে উঠেছে।

 

স্থানীয়রা জানান, সরনজাই ইউপির  কৃষকেরা যখন এক বস্তা এমওপি (পটাশ) সারের জন্য  ডিলারের দোকানে হন্য হয়ে ঘুরেও সার পাচ্ছেন না। তখন ডিলার  শত শত বস্তা এমওপি সার গোদাগাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় পাচার করছে। অথচ সার বিপণন নীতিমালা অনুযায়ী এক এলাকার ডিলার অন্য এলাকায় সার দিতে পারবেন না।  তবে সংকট দেখা দিলে উপজেলা সার-বীজ মনিটরিং কমিটির অনুমতি সাপেক্ষে সার দিতে পারবেন।

 

সরনজাই ইউপির কৃষক মতিউর রহমান, আতাউর রহমান, সেলিম ও মতিন বলেন, এই ডিলারের কাছে নায্যে মুল্য এমওপি সার পাওয়া যায় না। বেশী দাম দিলেই সার মিলে। এছাড়াও সে প্রকাশ্যে দিবালোকে গোদাগাড়ীর বিভিন্ন এলাকায় এমওপি সার পাচার করে আসছে। কৃষক মনিরুল বলেন, ডিলারের দোকানে এক মাস ঘুরেও তিনি তিন বস্তা এমওপি  সার কিনতে পারেননি। অথচ তারা গোপণে ইউরিয়া ও এমওপি সার  এলাকার বাইরে পাচার করছে। এলাকার কৃষকেরা ইউপির মধ্যবর্তী স্থানে ডিলারের দোকান স্থান্তান্তর করার দাবি করে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

 

এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন, কারো বিরুদ্ধে লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এবিষয়ে জানতে চাইলে মেসার্স আঞ্জুয়ারা টেড্রার্সের ম্যানেজার সেন্টু এসব অভিযোগ অস্বীকার করে  বলেন, একটা মহল অবৈধ সুবিধা আদায়ে ব্যর্থ তাদের বিরুদ্ধে এসব মিথ্যাচার করছে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট