1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ:
তানোরে ঘুর্ণিঝড়ের প্রভাবে আমণ খেতের ব্যাপক ক্ষতি খুলনায় সমন্বয়ক পরিচয়ে ভীতি প্রদর্শন ২জন আটক লবনচরা জবেদা রহমান মাদ্রাসায়  পবিত্র আল কোরআনের সবক প্রদান অনুষ্ঠান  শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন

মন্তব্য প্রতিবেদন: রাজশাহীর অটোরিকসা চালদের দাবি অযৌক্তিক

  • প্রকাশের সময় : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ৮৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

# এম, সামিউজ্জামান সান……………………………………….

দেশের চলমান পরিস্থিতিতে রাজশাহী অটো রিকসা ওয়ালাদেরদের দাবি খানিকটা হলেও যুক্তিযুক্ত। হুহু করে বাড়ছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম, মানুষ দিশেহারা হয়ে পড়েছে এটা সত্যি। জ্বালানী তেলের দাম বৃদ্ধির সাথে সকল দ্রব্যের দাম বেড়েছে, দাম বেড়েছে সকল যানবাহন ভাড়া। তাহলে অটো রিকসার ভাড়া বৃদ্ধি খুব একটা অমূলক হবে না।তাই বলে অটোরিসা চালকরা যখন তখন তাদের ভাড়া ইচ্ছেমত বাড়াবে এটাও মেনে নেয়া যায় না। তবে রাজশাহীতে তাদের ভাড়া বাড়ানোর বিষয়টি অবশ্রই খতিয়ে দেখা দরকার প্রশাসনিকভাবে।

 

তাদের মনের কথা সব জিনিসের দাম বেড়েছে আমরা কেন বাদ থাকি। তাদের দাবি দাওয়া একেবারে অমূলক নয়, কিন্তু কোন নোটিশ ছাড়াই হঠাৎ করে সকাল বেলা ধমর্ঘটের ডাক দেয়া রাজশাহী মহানগরীর ৯৫% জনসাধারণ এটা মেনে নিতে পারেনি।হঠাৎকরে ধমর্ঘটের ডাক দিয়ে প্রিয় সকালটা তারা নস্ট করে দিয়েছে। হঠাৎ করে সকালে রাস্তায় গিয়ে দেখে গাড়ি নেই, ঘটনা কি ধমর্ঘটে রাজশাহী অচল। সকাল ৮টার অফিস, সবাই বিব্রতকর অবস্থার মধ্যে, কি করি কিভাবে যায় এরকম এটা অবস্থা। বাধ্য হয়ে ৭/১০টার ভাড়ার পথ ৪০/৫০ টাকা দিয়ে রিকসা, ভ্যানে যেতে হয়েছে সরকারি বেসরকারি আধাসরকারি, শায়িত্বশাষিত প্রতিষ্ঠানের কমর্চারি এবং স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের। সীমাহীন কস্ট নিয়ে অনেক ঝামেলা সহ্য করে স্ব-স্ব প্রতিষ্ঠানে যেতে হয়েছে এবং ছুটির পর একইভাবে মোটা অংকের টাকা খরচ করে বাড়ি যেতে হযেছে।আজ দ্বিতীয় দিনেও তাদের কর্সূচী অব্যাহত রয়েছে। কোনরূপ আলোচনা ছাড়াই ধমর্ঘট চলছে। তবে নগেরীতে অন্যান্য যানবাহনের চলাচল বেড়ে যাওয়ায় নগরবাসি কিছুটা হলেও দুশ্চিন্তামুক্ত রয়েছে।আপনারা যারা এদৃশ্য দেখেননি তাদেরকে এ প্রতিবেদন লিখে বুঝানো যাবে না যে তারা আজ কি নিদারুন কস্ট করে যে যার কাজ সেরেছেন। এরকম ঘটনা অনাকাংখিত অনভিপ্রেত। যারা একাজটি ঠান্ডা মাথায় ঘটিয়েছে তাদেরকে শতবার ধিক জানাই।

 

যে পথের অটোরিকসার ভাড়া ছিল ৫ টাকা, সেটা বাড়িয়ে এরকমই আন্দোলন করে ৭ টাকা করা হয়েছে। তারা যাত্রীদের মাথায় কাঁঠাল ভেঙ্গে খাওয়ার মত ৭ টাকার ভাড়া ১০টাকা আদায় করেছে। অসহয় যাত্রীরা দিতে বাধ্য হয়েছে এইতো সেদিনের কথা। ভাড়া বেশি নিচ্ছে না নিয়ম মাফিক নিচ্ছে তা সিটি কোরপোরেশন কোন দিন তলিয়ে দেখার প্রয়োজন মনে করেনি- কিন্তু কেন? এ প্রশ্ন সাধারণ মানুষের। যেহেতু ভাড়া নির্ধারণ করছে রাসিক সেহেতু ভাল-মন্দ দেখার দায়িত্বও রাসিকেরে। রাজশাহী অটোরিকসা সমিতির আজকের দাবি ১০টার ভাড়া ২০টাকা করতে হবে।

 

অটোরিকসা সমিতির দাবি যদি আমাদের সিটি ফাদার মেনে নেন তবে রাজশাহীবাসির দাবি অগ্রাহ্য করার কোন সুযোগ নেই বলে আমরা মনে করি। নগরবাসির দীঘর্দিনের দাবি রাজশাহী সিটিতে ‘‘সিটি বাস সার্ভিস চালু করতে হবে এবং অবিলম্বে’’।অটোরিকসার দৌরাত্ম্য কমাতে পারে সিটি বাস সার্ভিস। নগরবাসির সুবিধা অসুবিধার কথা ভেবে রাসিক কতৃর্পক্ষ যদি এরকম একটা মহৎ সিদ্ধান্ত গ্রহণ করে তবে রাজশাহী মহানগর অন্যান্য মহানগরের চেয়ে আরো এক ধাপ এগিয়ে যাবে।আমরা অটোরিকসার অল্টারনেটিভ একটা কিছু দাঁড় করাতে চাই। এজন্য সিটি মেয়রকে সহযোগিতার বাড়িয়ে দিতে হবে। আমরা আশা করছি সিটি মেয়র এমনটাই চাইবেন এবং করবেন।এতে নগরীর যানজটও অনেকাংশে কমানো সম্ভব।

 

রাজশাহী মহানগরীর মত এত অটোরিকসা দেশের কোন শহরে আছে কিনা আমার জানা নেই। এ শহরে ৩০ হাজারেরও বেশি রিকসা প্রতিদিন চলাচল করে।সিটি করপোরেশনের আয় বাড়লেও রাজশাহী শহরের উপর বিরাট চাপ পড়ছে, ভারসাম্য হারিয়ে ফেলছে এ নগরীর। তাই নতুন করে লাইসেন্স দেয়া বন্ধ করতে হবে। অটো রিকসা বৃদ্ধির কারণে যানজট বাড়ছে অস্বাভাবিকভাবে।একসময় অনেকে রাজশাহীকে রিকসার নগরী বলতো এখন বলছে অটোরিকসার নগরী।

 

যায়হোক অটোরিকসা সমিতি রাজশাহী সিটি করপোরেশনসহ গোটা নগরবাসিকে জিম্মী করে ফেলেছে। যখন তখন ভাড়া বৃদ্ধি এবং সাধারণ অটোযাত্রীদের কাছ থেকে নিয়মের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভাড়া আদায়ে কোন নিয়ন্ত্রণ নেই। রাসিক ভাড়া নির্ধারণ করে দিয়ে তাদের দায়িত্ব শেষ বলে এদিকে কারো নজর নেই।অটো ওয়ালাদের দৌরাত্ম্যে মানুষ রীতিমত নাজেহাল হচ্ছে প্রতিনিয়ত।এরা ভাড়া নিয়ে সমাজের ভদ্রলোকদের টানাহেঁচড়া করতে এতটুকু সংশয় প্রকাশ করছে না। রাজশাহী সিটি করপোরেশন কি কোন দিন পরখ করে দেখেছে তাদের সািিভর্স। তারা লাইসেন্স এর টাকা নিয়ে ব্যস্ত, নগরবাসির সেবা তাদের কাছে কিছুিই নয়।তাহলেএদের অনিয়মের অভিযোগ কার কাছে দিবে কার কাছে চাইবে অন্যায়ের বিচার সাধারণ মানুষ।

 

রাসিক কতৃর্পক্ষের নিকট বিনীতি অনুরোধ অটোরিকসা চালকদের কাছে আপনারা জিম্মী হবেন না এবং নগরবাসিকে জিম্মী করবেন না। তাদের অযৌক্তিক ভাড়া বৃদ্ধিতে এতটুকু সমথর্ন না কিলোমিটার প্রতি ভাড়া নির্ধারণ করে ফয়সালা করুন। কোন্ মোড় থেকে কো্‌ন্ মোড়ের দূরুত্ব কতটুকু তা চিহ্নিত করতে হবে গোটা শহরে। তাহলে মনে হয় নগরবাসি কিছুটা স্বস্তি পেতে পারে। পাশাপাশি রাসিক কতৃর্পক্ষের কড়া নজরদারি থাকা প্রয়োজন সে সাথে স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের। আমরা মনে করি এ তিন কতৃর্পক্ষের সমন্বয় সাধনের মাধ্যমে রাজশাহী মহানগর আরো সুন্দর এবং বাসযোগ্য মহানগরীতে পরিণত হতে পারে। আমরা এমনটি আশা করি আমাদের রাজশাহীর সিটি ফাদার এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে। আশা করি তিনি অতীতের ন্যায় সকল সমস্যা সমাধানে একটি যূগান্তকারি সিদ্ধান্ত নিবেন, যে সিদ্ধান্তে সাপও মরবেনা লাঠি ভাঙ্গবে না।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট