1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০১:১২ অপরাহ্ন
সর্বশেষ:
কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের পদযাত্রা ও স্মারকলিপি প্রদান একটি শোক সংবাদ নওগাঁর আত্রাইয়ে মাচায় পটল চাষ করে কৃষক লাভবান আত্রাইয়ে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু বাকেরগঞ্জে বিএমএসএফের যুগপূর্তি উদযাপন বাঘায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট  বালক (অনুর্ধ-১৭) উদ্ধোধন গাইবান্ধার সুন্দরগঞ্জে ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গায় মাদক বিক্রির সময় জাহেদুল গ্রেপ্তার স্মার্ট বাংলাদেশ গঠনে বাংলাদেশ স্কাউটস হবে আলোকবর্তিকা : প্রতিমন্ত্রী দারা বাঘায় ৬শ’ পিচ ইয়াবা ট্যাবলেট সহ রাজিব গ্রেফতার

বাঘায় হিজরি নববর্ষ (১৪৪৬) উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল 

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪
  • ১৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

৥ বাঘা (রাজশাহী) প্রতিনিধি…………..

রাজশাহীর বাঘায় বিগত বছরের ধারাবাহিকতায় এবারেও গৌরবময় হিজরি সনের ১২ টি মাসের তাৎপর্য তুলে ধরে হিজরি নববর্ষ-১৪৪৬ এরা আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (০৮-৭-২০২৪) বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এর আয়োজন করা হয়।

বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞার সভাপতিত্বে ও এশিয়ান টিভির রাজশাহী ব্যুরো, আখতার রহমানের সঞ্চালনায় বাদ এশা দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে গৌরবময় হিজরি সনের তাৎপর্য ও গুরুত্বসহ সচেনতা বৃদ্ধির লক্ষে্য হিজরি মাস, দিন তারিখের গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়।

এতে অংশ নেন, বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ এনামুল হাসান, বাজুবাঘা ইউনিয়র পরিষদের সাবেক চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, সাংবাদিক গোলাম তোফাজ্জল কবীর মিলন প্রমুখ।

আলোচকরা বলেন, কালের পরিক্রমায় বাংলা-ইংরেজি সালের মতো ফিরে আসে হিজরি নববর্ষ। ধর্মীয় আচার-অনুষ্ঠান ও আনন্দ-উৎসবসহ সব ক্ষেত্রেই মুসলিম উম্মাহ হিজরি সনের অনুসারী। মুসলিম জীবনে সন ও তারিখের গুরুত্ব অনস্বীকার্য। মুসলিম উম্মাহর তাহজীব-তামাদ্দুন ও ঐতিহ্যের ভিত্তি সম্পৃক্ত। রোজা, হজ, ঈদ, শবেবরাত, শবে মিরাজ, ঈদে মিলাদুন্নবীসহ ইসলামের বিভিন্ন বিধি-বিধান হিজরি সনের উপর নির্ভশীল। তবে দুঃখজনক হলেও সত্য, হিজরি সনের গুরুত্ব বেশি হলেও বাংলা ও ইংরেজি সনের মতো জাঁকজমকতা নেই। কিন্তু হিজরি নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই মুসলমানদের কাম্য। সুখ, শান্তি-সম্বৃদ্ধি কামনায়, আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়।

মোনাজাত পরিচালনা করেন মাওলানা আনজারুল ইসলাম। উপস্থিত ছিলেন- প্রভাষক নবাব আলী,প্রভাষক আব্দুল হানিফ মিঞা,বিশিষ্ট ব্যবসায়ী সেন্টু প্রামানিক,আক্কাছ আলী,বাদশা আলমগীর,সাংবাদিক সাইদুল ইসলাম,পল্লী চিকিৎসক হাবিবুর রহমান ও সাজেদুল হকসহ স্থানীয় ব্যক্তিবর্গ।

উল্লেখ্য, হিজরি সনের তাৎপর্য ও গুরুত্বসহ সচেনতা বৃদ্ধির লক্ষে বিগত ১৪ বছর আগে (হিজরি-১৪৩৩) নববর্ষ পালনে উদ্যোগ নেন,বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞা। ধর্মপ্রাণ মুসলমানদের অংশগ্রহনে ব্যাপক জাঁকজমকতা ছাড়াই দিবসটি উদযাপন হয়ে আসছে। #

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট