1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
সর্বশেষ:
কুড়িগ্রামের উলিপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ ব্যক্তি নিহত দু’দিন বন্ধ থাকার পর আবার লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু ঝিনাইদহ- যশোর মহাসড়কে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বাঘায় মাদক সেবনের অপরাধে ভ্যাম্যমান আদালতে ৫জনের কারাদন্ড বাঘার ইউএনওর এডিসি পদে পদোন্নতি, শুভেচ্ছা জানালো বিএনপি নেতৃবৃন্দ ঠাকুরগাঁও’র হরিপুরে পূর্ব শত্রুতার জেরে ফসলের ক্ষেত নষ্ট, থানায় অভিযোগ পদোন্নতি পাওয়া ইউএনওকে বর্তমান কর্মস্থল বাঘায় রাখার দাবিতে মানবন্ধন খুলনা সহ ১৪ জেলায় ঘূর্ণিঝড় দানার প্রভাবে জলোচ্ছ্বাসের আশঙ্কা সাতক্ষীরায় ঘূর্ণিঝড় দানা’র আতঙ্ক:বেড়িবাঁধ নিয়ে উদ্বেগ সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা 

অসংখ্য দুর্নীতির অভিযোগ ম্লান করতে ৫ মার্চের নাটক পশ্চিম রেলের মহাব্যবস্থাপক ‘র

  • প্রকাশের সময় : রবিবার, ১৭ মার্চ, ২০২৪
  • ৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
#  আবুল কালাম আজাদ………………………………………………………….
৪০ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ চাপা দিতে ৫ মার্চের নাটক করেন পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম  কুমার তালুকদার। তিনি বরাবরই তার সংঘটিত দূর্নীতি  গুলোকে রেল কর্মচারী – কর্মকর্তা, বিশেষ করে মিডিয়া চোখ এড়াতেই তিনি তার ফেইসবুকে মুল্যহীন ট্রেন চেকিং,যাত্রীদের নিকট জরিমানা আদায়ের সস্তা পোস্ট, শিশু যাত্রীদের নিয়ে চশমা টানাটানির ছবি পোস্ট তার প্রতিদিনের।
এসব নিয়ে, রেলওয়ের পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদারকে নিয়ে একটি চমৎকার ওয়েবফিল্ম তৈরি হতে পারে। তৈরি হতে পারে ৫ মার্চের অসংখ্য ছাত্র-ছাত্রীর নিশ্চিত মিস হয়ে পড়া ভর্তি পরীক্ষাটিতে অংশগ্রহণ করে ফেলার কাহিনীটি নিয়ে! এরকম অসংখ্য লেখা ফেসবুকে ভাসছে। তার এই তড়িৎকর্মের জন্য অবশ্যই প্রসংশা পেতে পারে।
তার গল্প গাঁথা নাটকীয় সংলাপের কাহিনি নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা যেতে পারে। তবে রেল সেক্টর ও অসীম কুমার তালুকদারের অনিয়ম দুর্নীতিটাও চিত্রনাট্যে সংযুক্তিটাও অতিব জরুরী ।
রেলওয়ে সেক্টরের অনিয়ম- দূর্নীতি। এমনকি একজন অসীম কুমার তালুকদারের ব্যাপারে ওঠা অসংখ্য দুর্নীতির অভিযোগ নিমিষেই ম্লান করতে, ৫ মার্চের নাটকটিয সংলাপটি প্রাথমিক ভাবে স্বার্থকতা পেয়ে তিনি শ্বেত কাঞ্চন ফুলের মতো শুভ্রতা ছড়ানো বরফে ঢাকা শ্বেত-শুভ্র এক হিমালয় হয়ে যান তিনি।
বিপুল পরিমাণ রাষ্ট্রীয় অর্থ ব্যয় করা হলেও অনিয়ম-দুর্নীতির কারণে রেলওয়ের সেবার মান এখনো উন্নত হয়নি। কাদের জন্য? কারা দায়ী? অসীম কুমার তালুকদাররা যদি এতোই শুভ্রতা ছড়ায়, তবে রেলের এই হাল তো হওয়ার কথা না।
রেল কর্মকর্তা অসীম তালুকদারের বিরুদ্ধে ৪০ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। পশ্চিম রেলওয়ের সংস্থাপন কর্মকর্তা থাকাকালে অসীমের বিরুদ্ধে লোকবল নিয়োগে ব্যাপক নিয়োগ বাণিজ্যের অভিযোগ ওঠে। এ ছাড়া প্রধান সংকেত ও টেলিকমিউনিকেশন প্রকৌশলী থাকাকালে তিনি ব্যাপক অনিয়ম দুর্নীতি করেন। রাজশাহী শহরের বিভিন্ন ব্যাংকে অসীম ও তার স্ত্রীর নামে ৮৫ লাখ টাকা ডিপোজিট রয়েছে। নগরীর সিপাইপাড়ায় স্ত্রী বন্যা ঘোষের নামে পাঁচ তলা ভবন কিনেছেন। অসীমের বিরুদ্ধে ঘন ঘন সিঙ্গাপুর ভ্রমণের তথ্য রয়েছে। তার বিরুদ্ধে পাঁচ কোটি টাকা বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে। ঢাকার সূত্রাপুরে ছেলের নামে ফ্ল্যাট কিনেছেন। ঢাকার বাড্ডা এলাকায় তিনি এক কোটি ৫০ লাখ টাকা দিয়ে বাড়ি কিনেছেন। মাদারীপুরের নিজ গ্রামে তিনি ১৫০ বিঘা জমি কিনেছেন। এ ছাড়া ঢাকা ব্যাংকের কাকরাইল শাখায় তার নামে ৫৫ লাখ, প্রিমিয়ার ব্যাংক ফকিরেরপুল শাখায় স্ত্রীর নামে ৭০ লাখ, মার্কেন্টাইল ব্যাংক মিরপুর-১০ শাখায় তার ও স্ত্রীর যৌথনামে এক কোটি ৫০ লাখ টাকা, এক্সিম ব্যাংক সদরঘাট শাখায় তার নামে ৫০ লাখ টাকা রয়েছে। রাজশাহীর অভিজাত পদ্মা আবাসিক এলাকায় তিনি বাড়ি বানিয়েছেন। এ বিপুল সম্পদের বিষয়ে জানতে চাইলে অসীম তালুকদার বলেন, এত সম্পদ তার নেই। কেউ হয়তো শত্রুতা করে দুদকে এসব অভিযোগ দিয়েছে।#
দুদকের জিজ্ঞাসাবাদে অসীম কুমার:-
পশ্চিমাঞ্চল রেলওয়েতে ২০১৮-১৯ অর্থবছরের কেনাকাটায় একটি প্লাস্টিকের প্যাডেলযুক্ত ময়লা ফেলার ঝুড়ি (প্যাডেল ডাস্টবিন) কেনার কথা ৩৩৮ টাকায়; কিন্তু একেকটি ডাস্টবিন কেনা হয়েছে ১৩ হাজার টাকা দরে। একইভাবে বাড়তি দাম দেখিয়ে ৪৮৬ টাকার প্রতিটি হ্যাকসো ফ্রেম (ধাতু কাটার করাত) কেনা হয়েছে ৩ হাজার ৪৫০ টাকা দরে।
প্রতিটি স্লাই রেঞ্চ কেনার কথা ৮৭৮ টাকায়; কিন্তু কেনা হয়েছে ৪ হাজার ৪৫০ টাকা দরে। একই উপায়ে ৩৫০ টাকার একেকটি কোদাল কেনা হয়েছে ২ হাজার টাকায়, ৩১৩ টাকার বালতি ১ হাজার ৯০০ টাকায়, ২০০ টাকার তালা ৫ হাজার ৬০০ টাকায় এবং ১ হাজার ৬৫০ টাকার পর্দা ১৮ হাজার টাকায় কেনা হয়েছে।
দুদক এ ব্যাপারে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেছে।
সাংবাদিকদের এ ব্যাপারে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘এটিকে আমি এখনো দুর্নীতি বলতে চাই না। অনিয়ম হতে পারে। অডিট আপত্তি সংসদীয় কমিটিতে উঠলে আমরা ব্রডশিট আকারে জবাব দেব। এর পর পিএ কমিটি সিদ্ধান্ত নেবে। কেউ দোষী প্রমাণ হলে তার পেনশন থেকে ক্ষতিপূরণের টাকা কেটে নেওয়া হবে অথবা বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।’
অসীম কুমার তালুকদারের শিক্ষা ও কর্ম জীবন:-
জানা গেছে, তিনি দশম বিসিএস রেলওয়ে প্রকৌশল ক্যাডারের কর্মকর্তা সহকারী প্রকৌশলী হিসেবে কর্মজীবন শুরু করেন অসীম কুমার তালুকদার। তিনি পর্যায়ক্রমে পশ্চিমাঞ্চল ও পূর্বাঞ্চল রেলওয়ের সিপিও, টিআরএম, পশ্চিম রেলের বিভাগীয় ম্যানেজার (ডিআরএম), সিএস ও প্রধান টেলিকম প্রকৌশলী, সরকারি রেল পরিদর্শকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।
অসীম কুমার তালুকদার বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন। তার বাড়ি মাদারীপুর জেলায়।
বাহিক্য চকচকে হলে মুক্তা হয়না,মাকাল ফলের মতো ভেতরটা কালো কুৎসিত ও হয়।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট