1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০৫:২২ অপরাহ্ন
সর্বশেষ:
দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট শিক্ষা প্রতিষ্ঠানকে মাউশি’র ৯ নির্দেশনা রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন যশোরের তিন উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ হবে মঙ্গলবার গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা নির্বাচন আগামীকাল বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান

সাতক্ষীরা তালা উপজেলার পাটকেলঘাটার রাস্তা বেহাল দশা, হাঁটু পানির নীচে, মুখ থুবড়ে পড়েছে ব্যবসা বাণিজ্য

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩
  • ৬৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

# জহর হাসান সাগর, তালা, সাতক্ষীরা………………………………………………..

সাতক্ষীরা জেলার তালা উপজেলার একটি প্রশাসনিক অঞ্চল পাটকেলঘাটা। এটি একটি বাণিজ্যিক কেন্দ্রও। বাণিজ্যিক কেন্দ্র হিসাবে অতি পরিচিত হলেও নেই অবকাঠামোগত উন্নয়নের ধারা নেই। সকল প্রকার সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত পাটকেলঘাটা। বিভিন্ন পত্রিকায় বার বার সংবাদ প্রকাশ করার পরেও আশানুরূপ সাড়া না পেয়ে হতাশা প্রকাশ করেছেন বাজারের ব্যাবসায়ীরা।

সরেজমিনে দেখা গেছে পাটকেলঘাটা আদর্শ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় এর সামনে রাস্তা এখন পানির নিচে। এছাড়া বাজারের মূল-সড়ক বছর চারেক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে । বর্তমানে বাজারের কালীবাড়ি রোড, বল ফিল্ড রোড, পল্লী বিদ্যুৎ রোড সহ বাজারে সকাল রাস্তা পানির নীচে তলিয়ে গেছে, পরিণত হয়েছে বড় বড় গর্তের । বেহাল দশায় জনগুরুত্বপূর্ণ এ সড়কগুলোর মধ্যে আরো রয়েছে পাটকেলঘাটার কলেজ রোড, পাঁচ রাস্তা মোড় , কাউন্সিল রোড, গাড়ীহাটা রোড, অন্যতম। একটু বর্ষায় রাস্তাগুলোতে কোথাও হাঁটু পানি কোথাও কোমর পানি জমে যায়। পাটকেলঘাটা বাজারে প্রায় ৩ হাজার ব্যাবসায়ী প্রতিষ্ঠান রয়েছে, রয়েছে জেলার অন্যতম গরুর হাট, ধানের হাট সহ খুলনা বিভাগের সহ বড় পানের বাজার। পাটকেলঘাটার এই মোকাম থেকে প্রতি বছরে প্রায় কোটি টাকা রাজাস্ব আদায় করছে সরকার।

কয়েকজন ব্যাবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, পাটকেলঘাটা বাজারের ব্যবসায়ীরা পড়েছে চরম সংকটে। চার বছর ধরে এমন অবস্থায় তারা ব্যাবসা করছেন কোন রকমে। এত প্রতিকুলতা পেরিয়ে মালামাল আনা নেওয়া অসম্ভব হয়ে গেছে। দেশের বিভিন্ন বড় বড় শহরের পাইকারী ব্যাবসায়ীরা আসছে না এই বাণিজ্যিক শহরে। ছোট বড় মালবাহী ট্রাক মালামাল সরবরাহ করতে আসছে না। যদিও কোন মালবাহী আসছে তার ভাড়া টানতে হচ্ছে কয়েক গুন বেশি। আর তাতে করে মালামাল ক্রায়ের ক্ষেত্রে অধিক দাম অতিরিক্ত লাগছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির মধ্যে আরো বেশি দাম ধরলে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। মাল আনা নেওয়া না করতে পারলে ব্যাবসা করবে কি ভাবে। ব্যাবসা বন্ধের উপক্রম দেখা দিয়েছে এই মোকারমে ব্যাবসায়ীদের।ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এ সকল রাস্তায় যাতায়াতকারী হাজার হাজার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

এদিকে প্রতি বুধবার ও শনিবার সাপ্তাহিক হাটের দুই দিন লাখো ক্রেতা-বিক্রেতা পাটকেলঘাটায় আসেন। এছাড়া এলাকার স্কুল-কলেজের হাজারো ছাত্র-ছাত্রী এসব পথে যাতায়াত করেন। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে চরম বিড়ম্বনা পোহাতে হচ্ছে তাদেরকে। দীর্ঘদিন ধরে সংস্কার না করা ও কোন রাস্তায় ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দীর্ঘস্থায়ী জলাবদ্ধতায় রাস্তাগুলোর এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানান সাধারণত মানুষ।

স্কুল ইউনিফর্মে লাল কাদামাটি মাখা হাইস্কুল রোডে কয়েকজন স্কুল ছাত্র বলেন ১৫ আগষ্ট আজ আমরা জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাত বার্ষিকীতে রাস্তায় পানি ও গর্ত থাকার কারণে র‍্যালিতে যেতে পারিনি। আমাদের স্কুলে যাওয়া আসা করতে খুব কষ্ট হয়। চার পাঁচ বছর ধরে আমাদের হাইস্কুল রোড় পানিতে ডুবে রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে জৈনক ব্যক্তি বলেন, আমাদের এমপি স্যার শুধু গল্প দেয় কাজের কাজ কিছুই না। হাইস্কুল রোডে পানির মধ্যে চালিয়ে আসা ট্রাক চালক জমির উদ্দিন, বলেন আমাদের এখানে কেউ ভালো না, চেয়ারম্যানও না, মেম্বার ভালো না। উপজেলা চেয়ারম্যানকে বলে কোন লাভ হয়না। আর এমপি সাহেব তো এদিকে ঘুরেও তাকায় না।

কালিবাড়ী রোডে ইঞ্জিন ভ্যান চালক হায়দার আলী বলেন আর পারছি না আমাদের পাটকেলঘাটা দেখার কেউ নেই, এমপি সাহেব আমাদের কিছুই করলো না। এ্যসিল্যান্ড অফিস রোড়ে ভ্যান চালক রহমত আলী, বলফিল্ড রোডে ভ্যান চালক মুনতাজ উদ্দিন জানান, কি আর বলবো এনজিও থেকে ঋণ নিয়ে ভ্যানগাড়ী কেনা ,এই ডিজিটাল রাস্তার ভ্যান চালিয়ে কিস্তির টাকা শোধ তো দুরের কথা সংসার চালাতে পারছি না।

পাটকেলঘাটা বাজারের মুদি দোকানদার লিটন হোসেন বলেন ব্যাবসা করতে পারছি না কাদামাটি ভেঙে কেউ আসে না । এমপি সাহেব কে তো দেখলাম না, কোন দিন খোঁজ নিলেন না। কয়েক বছর ধরে রাস্তায় পানি জমে আছে, দেখার কেউ নেই । কালীবাড়ি এলাকার জুতা ব্যাবসায়ী মাহাতাব উদ্দিন ও চা বিক্রেতা আহাদ আলী বলেন আমরা বড় বড় গর্ত ও কাদার মধ্যে দোকানদারী করতে পারছি না । ছেলে মেয়েরা স্কুলে যেতে পারছে না তাদের খুব কষ্ট হয় । আমরা কয়েকবার এমপি সাহেবের কাছে দরখাস্ত করেছি কিন্তু কিছুই পেলাম না।

নাম প্রকাশে অনিচ্ছুক পথচারী বলেন দেশে কত উন্নয়ন হচ্ছে,আসলে আমাদের কপাল খারাপ, দোষ কাকে দিবো, না আমরা সঠিক জনপ্রতিনিধি নির্বাচন করতে ব্যার্থ হয়েছি। তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ নুরুল ইসলাম, আওয়ামী মৎস্যজীবী লীগ এর তালা উপজেলা সাধারণ সম্পাদক এস এম সোহাগ হোসেন রানা সহ সরকারি দলের একাধিক নেতাকর্মীদের কাছে পাটকেল ঘাটার চরম ভোগান্তিতে মানুষ নেই কোন রাস্তা পানিতে তলিয়ে বাণিজ্যিক নগর, স্কুল কলেজ ও চিকিৎসা সেবা নিতে আসা মানুষ চরম বিপাকে এমন প্রশ্নের জবাবে তারা দায়সারা বক্তব্য দিয়ে অভিযোগের তীর ছুড়লেন সরাসরি সাতক্ষীরা- ১ এর সংসদ সদস্য এ্যাড, মোস্তফা লুৎফুল্লাহ এমপির দিকে।

পাটকেলঘাটা বাজার কমিটি না থাকায় পদাধিকার বলে সভাপতির দায়িত্বে থাকা সরুলিয়া ইউপি চেয়ারম্যান শেখ আব্দুল হাই বলেন, নির্বাচিত হওয়ার পর বাজার উন্নয়নে স্থানীয় সংসদ সদস্যের দ্বারস্থ হয়েছি । তার পরামর্শে উপজেলা প্রকৌশলীকে নিয়ে বাজারের জনগুরুত্বপূর্ণ রাস্তা মাপ জরিপ করা হয়েছে। পর্যায়ক্রমে রাস্তার কাজ করা হবে বলে কর্মকর্তারা আমাদেরকে আশ্বস্থ করেছেন। তালা উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার জানান, পাটকেলঘাটা বাজারের রাস্তাগুলো অনুমোদনের অপেক্ষায় আছে। অনুমোদন পেলে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে কাজ শুরু হবে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট