1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন
সর্বশেষ:
দুর্ঘটনাস্থল থেকে রাইসিসহ অন্যদের লাশ উদ্ধার: ইরানী রেডক্রিসেন্ট শিক্ষা প্রতিষ্ঠানকে মাউশি’র ৯ নির্দেশনা রাজশাহীতে বিএসটিআইয়ের উদ্যোগে বিশ্ব মেট্রোলজি দিবস পালন যশোরের তিন উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ হবে মঙ্গলবার গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা নির্বাচন আগামীকাল বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান

লালপুরে তীব্র দাবদাহে নলকূপে পানি সংকট,হাঁসফাঁস জন জীবন

  • প্রকাশের সময় : শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
  • ৩১ বার এই সংবাদটি পড়া হয়েছে

# মেহেরুল ইসলাম মোহন, লালপুর,নাটোর…………………………………………………

নাটোরের লালপুর উপজেলা সহ আশে পাশের বেশ কয়েকটি এলাকায় দেখা দিয়েছে বৈশাখের তীব্র দাবদাহ তাপ।যার ফলে হাঁসফাঁস অবস্থা।প্রতিদিনই ঊর্ধ্বমুখি হচ্ছে এই দাবদাহ তাপমাত্রা। আবহাওয়া অফিস সূএ বলছে,এই অঞ্চলের ওপর দিয়ে এখন বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। শনিবার (২০ এপ্রিল-২৪)দেশের সবচেয়ে উষ্ণতম অঞ্চল নাটোরের লালপুরে ৪০ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এই দাবদাহ তাপমাত্রায় প্রচন্ড গরম আর পানি সংকটে নাকাল হয়ে।

পড়েছে লালপুর উপজেলার জন-জীবন।শ্রমজীবী মানুষ রয়েছেন চরম ভোগান্তিতে।সূর্যের তাপ এতই বেশি যে,খোলা আকাশের নীচে হাটলেও গরম বাতাস লাগছে চোখে মুখে।যাত্রােথে ছাতা মাথায় দিয়ে তাপ থেকে রক্ষা পাওয়ার চেষ্টা করছেন অনেকে।স্বস্তি পেতে কেউ কেউ হাতে মুখে পানি দিয়ে ঠান্ডা হওয়ার চেষ্টা করছে,শিশু কিশোররা গরম থেকে রেহাই পেতে মাতছে জলকেলিতে।

এদিকে তীব্র তাপপ্রবাহের মধ্যে পানি সংকট দেখা দিয়েছে বিভিন্ন টিউবওয়েলে।যে টিউবওয়েলে সহসা পানি আসত,সেই টিউবওয়েল এখন প্রায় অকেজো হয়ে পড়ে আছে চাপলেও উঠছে না পানি।যার ফলে খাবার পানিসহ প্রয়োজনীয় কাজে চাহিদামতো পানি পাচ্ছে না মানুষ।

স্থানীয় আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা যার কারনে বৈরি হয়ে উঠছে প্রকৃতি,হাঁসফাঁস করছে জনজীবন-প্রাণীকুল। খরতাপে সারাদিনই অস্বস্তিকর সময় পার করছেন সাধারণ মানুষ।গরমের তীব্রতায় জীবনযাত্রা থমকে যাবার উপক্রম হয়েছে। তীব্র গরমে ঘরের বাইরে আসা সাধারণ মানুষ পড়ছেন বিপাকে। বেশি বিপাকে পড়েছেন রিক্সা চালক,কৃষক সহ খেটে খাওয়া দিন মজুর। জীবিকা নির্বাহের তাগিদে বাইরে বের হতেই হচ্ছে তাদের তীব্র গরমের কারণে ঠিকমত কাজ করতে পারছে না বলে দাবি বেশ কয়েকজন দিনমজুর মানুষের কিন্তুু কাজ না করলে তো সংসার চলবে না এমনটাই বলেছে তারা।

ভেল্লাবাড়িয়া বাজারে আলম নামের এক অটো ভ্যান চালকের সাথে কথা হলে তিনি বলেন, মানুষ বাইরে কম বের হচ্ছে।যারা বাইরে আসছে গরমের সঙ্গে তাদেরও মেজাজ গরম থাকছে। মানুষের সঙ্গে ভালো করে কথা বলা যাচ্ছে না। এদিকে, গরমে পরিবহনে চলাচল করা যাত্রীরাও অনেক কষ্টে যাতায়াত করছেন।

বিলমাড়িয়া এলাকার কৃষক লিয়াকত আলী বলেন,পাট ক্ষেতে পানি দেওয়ার জন্য মটর চালালে উঠছে না পানি মাঝে মাঝে উঠলেও পর্যাপ্ত পানি পাচ্ছি না। সচেতন মহলরা বলছেন গত কয়েক বছর ধরে ওয়াটার টেবিলের লেয়ার নিম্নমুখী।

ওয়াটার লেভেল নেমে যাওয়ার কারণেই সুপেয় পানির এই সংকট অবস্থা।এ সংকট অবস্থা না হওয়ার জন্য এই উপজেলার বিভিন্ন এলাকায় চাহিদা মত সরকারি ভাবে সাবমার্সেবল স্থাপন করা জরুরি।সাবমার্সেবলের মাধ্যমে পানি সরবরাহ নিশ্চিত করলে পরবর্তীতে এ দূর অবস্থা আর থাকবে না বলে মন্তব্য করেন তারা।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট