1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
সর্বশেষ:
বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ বাঘায় ফেন্সিডিল সহ মাদক ব্যবসায়ী মনিরুল গ্রেপ্তার রামপাল থানা পুলিশের বিশেষ অভিযানে গাঁজাসহ- দুই মাদক কারবারি গ্রেফতার রাজশাহীর বাগমারায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এগিয়ে আছে সান্টু

পরিবেশ সাংবাদিকরা ৭০ শতাংশ হামলা, হুমকি, চাপের মুখে রিপোর্ট করে: জাতিসংঘ

  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ১৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

এসএন ডেস্ক: ইউনেস্কো বৃহস্পতিবার জানিয়েছে, মার্চের জরিপে ১২৯টি দেশের সত্তর শতাংশ পরিবেশ সাংবাদিকরা তাদের চাকরি সংক্রান্ত হামলা, হুমকি বা চাপের মুখে পড়ে রিপোর্ট করছেন।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের মধ্যে পাঁচজনের মধ্যে দু’জন পরবর্তীতে শারীরিক সহিংসতার শিকার হয়েছেন। ভোটের জন্য ৯শ’ টিরও বেশি সাংবাদিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।
জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা পরিবেশ ও জলবায়ু নিয়ে রিপোর্টকারী সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা বৃদ্ধি এবং ভয় দেখানোর বিষয়ে সতর্ক করেছে।

ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজোলে এক বিবৃতিতে বলেছেন, ‘চলমান পরিবেশগত সংকট সম্পর্কে নির্ভরযোগ্য বৈজ্ঞানিক তথ্য ব্যতী, আমরা কখনই এটি কাটিয়ে উঠার আশা করতে পারি না।

‘এবং এখনও আমরা যে সাংবাদিকদের ওপর নির্ভর করি এই বিষয়ের তদন্ত করতে এবং তথ্য প্রবেশযোগ্য তা নিশ্চিত করার জন্য তারা সারা বিশ্বে অগ্রহণযোগ্যভাবে উচ্চ ঝুঁকির সম্মুখীন, এবং জলবায়ু-সম্পর্কিত বিভ্রান্তি সোশ্যাল মিডিয়াতে ব্যাপকভাবে চলছে।

ইউনেস্কো বলেছে, অন্তত ৭৪৯ সাংবাদিক এবং নিউজ মিডিয়া পরিবেশগত বিষয়ে রিপোর্ট করছে ‘খুন, শারীরিক নির্যাতন, আটক ও গ্রেফতার, অনলাইন হয়রানি বা আইনি আক্রমণের লক্ষ্যে ২০০৯ থেকে ২০২৩ সালের মধ্যে।’
২০১৯ এবং ২০২৩-এর মধ্যে এই আক্রমণগুলোর মধ্যে ৩শ’টিরও বেশি ঘটেছে-যা আগের পাঁচ বছরের তুলনায় ৪২ শতাংশ বেশি।

সংস্থাটি আরো বলেছে, ‘সমস্যাটি বিশ্বব্যাপী, বিশ্বের সমস্ত অঞ্চলের ৮৯টি দেশে হামলা হচ্ছে।’
প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৫ বছরে তাদের কাজের জন্য কমপক্ষে ৪৪ জন পরিবেশবাদী সাংবাদিককে হত্যা করা হয়েছে। মাত্র পাঁচটি ক্ষেত্রে দোষী সাব্যস্ত হয়েছে।

ইউনেস্কোর প্রতিবেদনে আরোবলা হয়েছে, শত শত রিপোর্ট করা শারীরিক নির্যাতনের ওপরে, ‘জরিপে অংশ নেয়া সাংবাদিকদের এক তৃতীয়াংশ বলেছেন, তাদের সেন্সর করা হয়েছে।

‘প্রায় ৪৫ শতাংশ বলেছেন, তারা হামলার ভয়ে তাদের উৎস প্রকাশ করার ভয়ে বা তাদের গল্পগুলো সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের স্বার্থের সাথে সাংঘর্ষিক হওয়ার কারণে পরিবেশকে কভার করার সময় তারা নিজেরাই সেন্সর আরোপ করেছিল।

বিবৃতিতে বলা হয়েছে, এই সপ্তাহে চিলিতে একটি সংবাদ স্বাধীনতা সম্মেলনে, ইউনেস্কো নিপীড়নের সম্মুখীন ৫শ’টিরও বেশি পরিবেশগত সাংবাদিকদের আইনি ও প্রযুক্তিগত সহায়তা প্রদানের জন্য একটি অনুদান কর্মসূচি চালু করার ঘোষণা দেবে।# বাসস

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট