1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৩২ অপরাহ্ন
সর্বশেষ:
যশোরের তিন উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ হবে মঙ্গলবার গোপালগঞ্জের কাশিয়ানীতে উপজেলা নির্বাচন আগামীকাল বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ বাঘায় ফেন্সিডিল সহ মাদক ব্যবসায়ী মনিরুল গ্রেপ্তার

তানোরে সরকারি প্রণোদনায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনধারা বদলে গেছে

  • প্রকাশের সময় : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ১৭৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
Exif_JPEG_420

আলিফ হোসেন,তানোর……………………………………………………..

রাজশাহীর তানোরে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিবাসীদের আর্থিক স্বচ্ছলতা নিশ্চিত ও জীবন মানোন্নয়নে আওয়ামী লীগ সরকার ব্যাপক প্রণোদনা কর্মসূচি গ্রহণ করেছেন। ইতিমধ্যে সরকারের দেয়া বিভিন্ন প্রণোদনার মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর হতদরিদ্র অনেক পরিবার স্বাবলম্বী হয়েছেন। বদলে গেছে জীবনধারা।

জানা গেছে, উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের মাধ্যমে উপজেলায় সমতলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিবাসিদের মাঝে বিনামূল্যে ষাঁড়-বকনা গরু, হাঁস-মুরগী ও কুঠিঘরসহ খাদ্যসামগ্রী এবং শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ করা হয়েছে। বিগত ২০২২-২৩ অর্থবছরে উপজেলার প্রথম ধাপে ৬৬৬টি পরিবারকে ২০টি হাঁস, একটি কাঠের কুঠি ও  ৯ কেজি খাবার দেয়া হয়েছে। এবং পরবর্তীতে আবারো ৬৬৬টি পরিবারকে ২০টি হাঁস, একটি কুঠিঘর ও ৯ কেজি করে খাবার খাবার দেয়া হয়েছে।

এছাড়াও ১৪০টি পরিবারকে ১টি ষাঁড় গরু, সিমেন্টের ৪টি খুটি, ৫টি টিন ও ১৩০টি করে ইট দেয়া হয়েছে। এবং ১৬৪টি পরিবারকে ১টি করে বকনা বাছুর(গরু) দেয়া হয়েছে। সরকারের এসব প্রণোদনায় বদলে গেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিবাসীদের জীবন যাত্রার মান।

কলমা ইউপির ফুলবাড়ি গ্রামের চুনকো টুডু (৫০) ও গনেশ মুর্মু (৪৫) বলেন, সরকারের দেয়া হাঁস পারন করে তার ভাগ্যবদল হয়েছে। এবিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ ওয়াজেদ আলী বলেন, সরকারের দেয়া প্রণোদনা কাজে লাগাতে পারলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিবাসীদের আর্থিক স্বচ্ছলতা ও জীবনযাত্রার মান বাড়বে।তিনি বলেন, এই কর্মসূচি চলমান রয়েছে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট