1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
সর্বশেষ:
পাথরঘাটার কিশোরী নেহার অসাধারণ গুণে পারদর্শী হয়ে ওঠার গল্প কুড়িগ্রামের উলিপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ ব্যক্তি নিহত দু’দিন বন্ধ থাকার পর আবার লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু ঝিনাইদহ- যশোর মহাসড়কে বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত বাঘায় মাদক সেবনের অপরাধে ভ্যাম্যমান আদালতে ৫জনের কারাদন্ড বাঘার ইউএনওর এডিসি পদে পদোন্নতি, শুভেচ্ছা জানালো বিএনপি নেতৃবৃন্দ ঠাকুরগাঁও’র হরিপুরে পূর্ব শত্রুতার জেরে ফসলের ক্ষেত নষ্ট, থানায় অভিযোগ পদোন্নতি পাওয়া ইউএনওকে বর্তমান কর্মস্থল বাঘায় রাখার দাবিতে মানবন্ধন খুলনা সহ ১৪ জেলায় ঘূর্ণিঝড় দানার প্রভাবে জলোচ্ছ্বাসের আশঙ্কা সাতক্ষীরায় ঘূর্ণিঝড় দানা’র আতঙ্ক:বেড়িবাঁধ নিয়ে উদ্বেগ

সরিষা চাষ করে লাভবান হচ্ছেন রাজশাহীর তানোরের চাষিরা

  • প্রকাশের সময় : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১০০ বার এই সংবাদটি পড়া হয়েছে

# আরাফাত হোসেন………………………………………………………

স্বল্প খরচ আর কম সময়ে সরিষা চাষ দিনদিন বৃদ্ধি পাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। রাজশাহীর তানোর উপজেলায় ও এর ব্যতিক্রম নয়। উন্নত জাতের সরিষা চাষ করে লাভবান হচ্ছেন রাজশাহীর তানোর উপজেলা বাসির চাষিরা। ফলে প্রতি বছরই বাড়ছে সরিষা চাষ। সরিষা চাষে উৎসাহিত করছেন কৃষি কর্মকর্তা- কর্মচারীরা । কৃষকে সরিষা চাষে উদ্বুদ্ধ করার জন্য বিভিন্নভাবে কিছু উপকরণ দিয়ে পাশে আছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

 

প্রচলিত দেশি সরিষার চেয়ে বারি-১৪ ও বারি -১৫ ফলন বেশি হওয়ায় চাষিরা আগ্রহী হচ্ছে বলে কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে। অনেকেই আমন ধান সংগ্রহের পর জমি ফেলে না রেখে সরিষা চাষ করেছেন। এরপর আবার ধান রোপণ করবেন কৃষকেরা। তাতে করে একই জমিতে বছরে তিনবার ফসল উৎপাদন হচ্ছে। ও সরিষা চাষে ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশ ।

 

রাজশাহীর তানোর উপজেলার বিভিন্ন মাঠে চাষ হয়েছে উন্নত জাতের সরিষা বারি-১৪ ও বারি -১৫। গাছের উচ্চতা হয় দেড় থেকে ২-৩ফিটের মতো। আগে সরিষা গাছ বড় হলেও ফলন কম হতো। কিন্তু বর্তমানে এর বিপরীত নতুন জাতের ছোট আকারের এ সরিষা গাছের গোড়া থেকে মাথা পর্যন্ত ফল আসছে। বীজ বপনের ৭০-৮০দিনের মধ্যেই খেত থেকে সরিষা সংগ্রহ করা যায়।

 

বর্তমানে চলতি বছরে রাজশাহী জেলায় সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছে জেলা ও উপজেলা কৃষি সম্পাসারণ অধিদপ্তর। সরেজমিনে বিভিন্ন গ্রামের সরিষা চাষিদের সাথে কথা বলে জানা গেছে, কামারগাঁওয়ের সরিষা চাষি মোঃ রাসেল উদ্দিন বলেন এবার প্রতি বিঘা জমি থেকে ৬-৭ মণ সরিষা উৎপাদনের আশা করছি। সরিষা চাষ লাভজনক এবং সরিষা চাষের অনুকূল পরিবেশের কারণে এবার চলতি রবি মৌসুমে রাজশাহী জেলায় তানোর উপজেলা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার চাষ হয়েছে বলে জানিয়েছেন তানোর উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ সাইফুল আহম্মদ। রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে চলতি বছরে সরিষার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭-৮হাজার হেক্টর জমিতে। সেখানে চাষ হয়েছে প্রায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে।

 

তানোর উপজেলার কামারগাঁও, দুর্গাপুর গ্রামের সরিষা চাষি মোঃ সুমন আলী বলেন, নিজের প্রয়োজন মেটাতে প্রতি বছর ২.৫০ বিঘা জমিতে সরিষার চাষ করি। এবার ৩-৪ বিঘা জমিতে সরিষার চাষ করেছি। আশা করছি অন্য বছরের তুলনায় এবার সরিষার ফলন ভালো হবে। নিজের প্রয়োজন মিটিয়ে প্রায় ২০-৩৫ হাজার টাকার সরিষা বিক্রি করতে পারব। গোদাগাড়ী পৌরসভার সরিষাচাষি মোঃ লুৎফর রহমান জানান, প্রতিবিঘা জমিতে সরিষা চাষে খরচ হয় সর্বোচ্চ তিন,চার হাজার টাকা। প্রতি মণ সরিষা বিক্রি করা যায় থেকে ৩-৪ হাজার ৫শ টাকা দরে। প্রতি বিঘাতে গড়ে সাত মণ সরিষা উৎপাদন হলে বিঘা প্রতি ১৫-১৬ হাজার টাকা লাভ করা যায়।বলে জানান কৃষকরা এছাড়া সরিষা আবাদে যেমন সেচের প্রয়োজন হয় না। তাছাড়া কম সময়ে সরিষা আবাদ করা যায়। সরিষার বড় শত্রু জাব পোকা। এবার জাব পোকার আক্রমাণ দেখা যাচ্ছে না বলে জানান তানোর উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম।

 

তিনি আরও জানান যে, সরিষা এরিয়া ৬২১০ হেক্টর ,উৎপাদন লক্ষ্যমাত্রা ৯ হাজার ৮৭৩ মেট্রিক টন। তবে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। সরিষার আবাদ বৃদ্ধির জন্য বীজ, সার সহযোগিতা করা হয়েছে। সরিষার তেলের রয়েছে অনেক ওষুধি গুণ। সরিষার খৈল পশুখাদ্য ও জমির উর্বরা শক্তি বৃদ্ধিও কাজে ব্যবহার হয়। সরিষার গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এছাড়া জমিতে সরিষার আবাদ করলে ওই জমিতে সরিষার পাতা পড়ে জমির খাদ্য চাহিদা অনেকাংশে মিটিয়ে থাকে। প্রায় সাড়ে ৩ লক্ষ হেক্টর জমিতে (২০২০) এর সরিষা আবাদ করা হয়। বিভিন্ন জাতের সরিষার বীজে প্রায় ৪০-৪৪% তেল থাকে।

 

বাংলাদেশে সরিষার তেলের উৎপাদনের বাৎসরিক পরিমাণ প্রায় আড়াই লক্ষ টন (২০২০)। সরিষার খৈলে প্রায় ৪০% আমিষ থাকে। বলেন জানাই তানোর উপজেলার দুর্গাপুরে রাজস্ব খাতের অর্থায়নে বাস্তবায়িত সরিষা প্রদর্শনীর মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজশাহী জেলার সম্মানিত জেলা প্রশিক্ষণ অফিসার ও জনাব মোছাঃ উম্মে ছালমা । মাঠ দিবস শেষে সরিষার নমুনা শস্য কর্তন, মসলা ফসল চুইঝাল ও আলুর মাঠ পরিদর্শন করে জানান কৃষি কর্মকর্তা কর্মচারীরা।

 

মাঠ দিবসের অনুষ্ঠানে মোসাঃ শারমিন সুলতানা অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) বলেন,- সরিষা চাষ সফল করার জন্য বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য বাণিজ্যিক ব্যাংক কৃষকদের প্রয়োজনীয় ঋণ সহায়তা প্রদান করেছে। এছাড়া কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের মধ্যে প্রয়োজনীয় সার, বীজ ও কীটনাশক বিতরণ করা হয়েছে বলেও জানান এ কর্মকর্তা।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট