1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ:
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৭১.৮১ শতাংশ পরীক্ষার্থীর অংশ গ্রহণ রূপসায় জামায়াতে ইসলামীর যুববিভাগের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত  যুবদল কালপুর ১ ন! ওয়ার্ড শাখার আয়োজনে মত বিনিময় সভা

নদীর মাছের দেহে মাইক্রো প্লাষ্টিক, অন টাইম প্লেট গ্লাসে মৃত্যুর ঝুঁকি

  • প্রকাশের সময় : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

মোঃ সাইফুল ইসলাম, সাতক্ষীরা…………………………………………..

সাতক্ষীরা শ্যামনগর- মাছের দেহে মাইক্রো প্লাস্টিক নামক জীবাণু পেয়েছে বিজ্ঞানীরা। ওয়ান টাইম প্লেট গ্লাসেএই জীবানুর কারণ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ওয়ান টাইম প্লেট গ্লাস পানিতে ফেলার পরে মাসে বই প্লেট গ্লাস ঠুকরে ঠুকরে খেয়ে যার ফলে মাছের মাইক্রো প্লাস্টিক নামক জীবাণু তৈরি হয়। মাইক্রোপ্লাস্টিক ফাঁকা মাছের দেহে মাছ মানুষের ক্যান্সারে আক্রান্ত হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মাইক্রোপ্লাস্টিক তো মাছের ক্যান্সার আক্রান্ত হয় যার ফলে বিভিন্ন প্রজাতির মাসের প্রজনন ক্ষমতা হ্রাস পায় ফলে মাছের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এ বিষয়ে জন স্বচেতনার জন্য শ্যামনগরের ভেটখালী বাজারে সাধারন মানুষের মাঝে আলোচনা রাখেন পশ্চিম সুন্দরবনের কৈখালী স্টেশন কর্মকর্তা সজল কুমার দ্বীপ।

তিনি বলেন বিভিন্ন অনুষ্ঠানে প্লাস্টিকের অন টাইম প্লেট গ্লাস ব্যাবহার করার পরে নদী ফেলা হয়। ঐ প্লেট গ্লাস নদী পানিতে ভেসে যেয়ে সুন্দর বনের মাছে ঠুকরে ঠুকরে খায়। মছে ঐ প্লাস্টিক খাওয়ার ফলে মাছের দেহে মাইক্রো প্লাস্টিক জীবানু তৈরী হয় তখন মাছের প্রজনন ক্ষমতা হ্রাস পায়। যার কারণে এই ভরা মৌসুমেও পারসে চিংড়ী সহ বিভিন্ন প্রজাতীর মাছের যে পরিমান পোনা দেখা যেতো তা এখন অনেকাংশে কমে গেছে।

তিনি আরও বলেন ঐ মাছ মানুষে খেলে ক্যান্সার সহ অন্যান্য মরন ব্যাধিতে আক্রান্ত হতে পারে। প্লাস্টিকের প্লেট গ্লাসের বদলে কাগজের তৈরী প্লেট গ্লাস ব্যাবহার করার উপর গুরুত্ব আরোপ করে। তিনি বলেন জীবন বাঁচাতে বিভিন্ন অনুষ্ঠানে দ্রুত পচনশীল কাগজে প্লেট গ্লাস ব্যাবহার করতে হবে। আর যে সব অনুষ্ঠানে প্লাস্টিকের প্লেট গ্লাস ব্যাবহার করা হয় তা পানিতে ফেলা যাবে না। বরং ঐ গুলো পুড়িয়ে দিতে হবে।

মতবিনিময়ে নয়াডাক সম্পাদক হুমায়ুন কবির, নির্বাহী সম্পাদক নুরুন্মবী ইসলাম ইমন সহ স্থানীয় ভেটখালী বাজারের ব্যাবসায়ী ক্রেতাগন উপস্থিত ছিলেন।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট