1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সর্বশেষ:
গোদাগাড়ীতে পৌর ৬ নং ওয়ার্ডে যুব জামায়াতের কমিটি গঠন   অভয়নগরে ফোন ফ্যাক্সের দোকানে দুর্ধর্ষ চুরি, চোর সন্দেহে আটক তিনজনকে ছেড়ে দিল পুলিশ রাজশাহী মহানগরীর লক্ষীপুরে বৈধ প্রক্রিয়ায় জমি ক্রয় করে বিপাকে চিকিৎসক তানোরে ঘুর্ণিঝড়ের প্রভাবে আমণ খেতের ব্যাপক ক্ষতি খুলনায় সমন্বয়ক পরিচয়ে ভীতি প্রদর্শন ২জন আটক লবনচরা জবেদা রহমান মাদ্রাসায়  পবিত্র আল কোরআনের সবক প্রদান অনুষ্ঠান  শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

রুয়েটের নতুন ভিসি হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম

  • প্রকাশের সময় : রবিবার, ২০ আগস্ট, ২০২৩
  • ১৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তি…………………………………………

অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম আজ রবিবার সকালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর নতুন উপাচার্য হিসেবে যোগদান করেছেন। তার যোগদানকে স্বাগত জানিয়েছেন রুয়েটের সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে যোগদান করেই রবিবার দিনভর অত্যন্ত কর্মব্যস্ত সময় কাটিয়েছেন। তিনি সকাল থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, বিভিন্ন ইন্সটিটিউটের পরিচালক, সকল অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধানদের সাথে সৌজন্য সভায় মিলিত হোন এবং রুয়েটের বর্তমান একাডেমিক, প্রশাসনিক ও উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে অবহিত হোন।

এছাড়া তিনি বিকেলে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে পালাক্রমে সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন। তিনি রুয়েটের শিক্ষা, প্রশাসনিক ও উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে সকলকে একটি পরিবারের মত ঐক্যবদ্ধভাবে স্ব স্ব দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের আহŸান জানান। তিনি বলেন, আমাদের সকলের চেষ্টা হবে এই বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা, যাতে এখানকার শিক্ষার্থীরা দেশের গন্ডি ছাড়িয়ে বৈশ্বিক পরিমন্ডলে এই শিক্ষা প্রতিষ্ঠানের সুনাম ও খ্যাতিকে নতুন পর্যায়ে নিয়ে যেতে সক্ষম হয়।

উল্লেখ্য রুয়েটের নবনিয়ুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগে অত্যন্ত সুনামের সাথে শিক্ষকতা করে আসছেন। এছাড়া তিনি এই বিশ্ববিদ্যালয়ে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত উপাচার্যের দায়িত্ব পালন ছাড়াও ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চট্রগ্রাম (ইউএসটিসি)-এর উপাচার্য হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। তিনি চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও অত্যন্ত সাফল্যের সাথে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি জাপানের জাইকা এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধিনে হাউজ বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট (এইচবিআরআই) এর জয়েন্ট কো-অর্ডিনেশন কমিটির চেয়ারম্যান হিসেবে সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করেছেন। একই সাথে তিনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্তৃক পূর্বাচলে নির্মানাধীন ইধহমধনধহফযঁ ওপড়হরপ ঞৎর-ঞড়বিৎ-এর কারিগরি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)এর আজীবন সদস্য। এছাড়া তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান সোসাইটি অব ইঞ্জিনিয়ার্স (এএসসিই) এবং নিউইয়র্ক একাডেমি অব সায়েন্স-এর সদস্য। এছাড়া তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসিটি (বিএসএমআরএমইউ) এর পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রুয়েটের সিন্ডিকেট সদস্য হিসেবেও দীর্ঘদিন যাবত দায়িত্ব পালন করে আসছেন।

অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম ২০০১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাবিøউএইচও) এর ডঐঙ রহ ঃযব ডড়ৎষফ চৎড়ভবংংরড়হধষং হিসেবে তালিকাভুক্ত হোন। এছাড়া একই সালে তিনি যুক্তরাজ্যে ঙঁঃংঃধহফরহম চবড়ঢ়ষব ড়ভ ঃযব ২১ংঃ ঈবহঃঁৎু এবং ঙঁঃংঃধহফরহম ঝপরবহঃরংঃ রহ ঃযব ২১ংঃ ঈবহঃঁৎু হিসেবে পুরস্কৃত হোন। এছাড়াও অধ্যাপক ড মো. জাহাঙ্গীর আলম ২০১৩ সালে টঘঊঝঈঙ ঊফঁপধঃরড়হধষ অপযরবাবসবহঃ অধিৎফ ভড়ৎ ইধহমষধফবংয এবং ঊহারৎড়হসবহঃ অধিৎফ লাভ করেন। তিনি জার্মানীর কধংংবষ টহরাবৎংরঃু-তে দীর্ঘ আট বছর এবৎসধহ উঅউউ-এর অর্থায়নে বাস্তবায়নকৃত ঝড়ঁঃয ঊধংঃ অংরধহ ঘবঃড়িৎশ ভড়ৎ উরংধংঃবৎ ধহফ ঊহারৎড়হসবহঃধষ ঊহমরহববৎরহম (ঝঊঅঘ-উঊঊ) প্রকল্পে অপধফবসরপ চধৎঃহবৎ ধহফ চৎড়ভবংংড়ৎ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি দীর্ঘ চার বছর নেদারল্যান্ড সরকারের অর্থায়নে চুয়েটে বাস্তবায়নকৃত ঘওঈঐঊ চৎড়লবপঃ ড়হ ঈধঢ়ধপরঃু উবাবষড়ঢ়সবহঃ ড়ভ ডধঃবৎ জবংড়ঁৎপবং ঊহমরহববৎরহম ধঃ টঘঊঝঈঙ-ওঐঊ-এ অপধফবসরপ চধৎঃহবৎ ধহফ চৎড়ভবংংড়ৎ হিসেবে দায়িত্বও পালন করেন।

অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম অৎঃরভরপরধষ ওহঃবষষরমবহপব, জড়নড়ঃরপং, গধপযরহব খবধৎহরহম, ওসধমব চৎড়পবংংরহম ধহফ ওড়ঞ রহ ঃযব ভরবষফ ড়ভ ঈরারষ ্ ঊধৎঃযয়ঁধশব ঊহমরহববৎরহম, ঈড়সঢ়ঁঃবৎ অরফবফ উৎঁম উরংপড়াবৎু, চষধহঃ গবফরপরহব ভড়ৎ ঈধহপবৎ, উরমরঃধষ অমৎরপঁষঃঁৎব, ওড়ঞ-নধংবফ ঊহারৎড়হসবহঃ চৎড়ঃবপঃরড়হ ধহফ ঞবষবসবফরপরহব ভড়ৎ ঃযব জঁৎধষ ধহফ ঞৎরনধষ চবড়ঢ়ষব ড়ভ ইধহমষধফবংয ইত্যাদি গবেষণা কর্ম বাস্তবায়নে সম্পৃক্ত আছেন। এছাড়া তাঁর অসংখ্য গবেষণা নিবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, গত ১২ আগস্ট মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এঁর অনুমোদনক্রমে অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম-কে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এর উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর পুরকৌশল বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম ১৯৬০ সালে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৬ সালে ঘাসবাড়িয়া এনজি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭৮ সালে চট্টগ্রাম কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করেন। তিনি ১৯৮৪ সালে চুয়েট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯২ সালে এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করে। এছাড়া তিনি ১৯৯৪ সালে ইউনেস্কো স্কলারশিপে আনা ইউনিভার্সিটি অব মাদ্রাজ (ইন্ডিয়া) থেকে পিএইচডি এবং ১৯৯৭ সালে ভূমিকম্প (আর্থকোয়েক) ইঞ্জিনিয়ারিং-এর ওপর পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপ অর্জন করেন।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট