1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
সর্বশেষ:
খুলনা সহ ১৪ জেলায় ঘূর্ণিঝড় দানার প্রভাবে জলোচ্ছ্বাসের আশঙ্কা সাতক্ষীরায় ঘূর্ণিঝড় দানা’র আতঙ্ক:বেড়িবাঁধ নিয়ে উদ্বেগ সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা

রাজশাহী প্রশাসনের লুকোচুরি খেলায় বন্ধ হচ্ছে না পুকুর খনন , বিপাকে কৃষকরা

  • প্রকাশের সময় : সোমবার, ১৪ নভেম্বর, ২০২২
  • ৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী………………………………………………….

প্রশাসনের লুকোচুরি খেলায় রাজশাহীর বাগমারায়  অবাধে চলছে আবাদী জমিতে পুকুর খনন।

 

কৃষি জমিতে পুকুর খননের ফলে বিপাকে পড়েছেন কয়েক হাজর কৃষক। যত্রতত্র পুকুর খননে ফসলী জমি কমছে। এছাড়া বিল-খালে পুকুর খননে ফলে আবাদী জমিতে জলবদ্ধতা সৃষ্টি হওয়ায় ফসল উৎপাদন হচ্ছেনা।

 

এলাকার প্রভাবশালীরা কৃষি জমির প্রকৃতি পরিবর্তন করে পুকুর খনন করায় আবাদি জমির পরিমান কমে যাওয়ায় দিন দিন কমে উৎপাদন। এতে করে খাদ্য সংকট সৃস্টির আশংকায় এলাকার মানুষ।

 

অভিযোগের প্রেক্ষিতে  অবৈধভাবে  পুকুর খনন স্থলে  মাঝেমধ্যে কতৃপক্ষ অভিযান চালালে অজ্ঞাত কারনে দুএকদিন পরে আবারো চলে পুকুর খনন। স্থানীয়দের অভিযোগ সংশ্লিষ্টদের ম্যানেজ করেই এলাকায় চলছে পুকুর খননের হিড়িক।

 

উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম এই উপজেলায় পুকুর খননের বিষয়টি স্বিকার করে বলেন, আবাদীন্তর জমিতে পুকুর খনন আইনত নিষিদ্ধ।লোকবল সংকটের কারনে তারা সময়মত অভিযানে যেতে পারেনা।এছাড়া তার ঘটনা স্থলে গিয়ে খনন মেশিন ছাড়া কাউকে পাওয়া যায়না।বাধ্য হয়ে খনন মেশিন জব্দ করে ফিরে আসতে হয়,।

 

জানা গেছে, উপজেলার রামরাম দেবত্তপাড়া নিচে যশোর বিলের বটতলায় তিন ফসলি ৭০ বিঘা জমিতে জোরপূর্বক অবৈধভাবে পুকুর খননের জন্য সকল প্রস্ততি নিয়ে দুটি ভেকু মেশিন নামায় স্থানীয় প্রভাবশীরা।

 

এ বিষয়ে স্থানীয় কৃষক তাদের ভোগ দখলীয় আবাদি তিন ফসলি জমিতে জোরপূর্বক অবৈধ পুকুর খনন বন্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বাগমারা থানার অফিসার ইনচার্জের নিকট গত ১১ নভেম্বর  কৃষক গোলেমান ফৌজদার, বাদেশ আলীসহ  ৩৩ জন কৃষককের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

 

কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার, বাগমারা থানার পুলিশের সহায়তায় স্থানীয় প্রশাসন বিবাদী গণের বিরুদ্ধে ১২ নভেম্বর  শনিবার বিকেলে অভিযান চালায় ভ্রাম্যমান আদালত।

 

এদিকে বাগমারায় আবাদি কৃষি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধে উচ্চ আদালতের নির্দেশনা থাকলেও বর্ষা মৌসুমের পানি নেমে যাওয়ার পর এলাকায় পুকুর খননের হিড়িক পড়েছে। পুকুর খননকারী চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন কৌশলে পুকুর খনন অব্যাহত রেখেছেন।

 

কৃষকদের অভিযোগ উপজেলা প্রশাসন ও থানা পুলিশের নাম ভাঙ্গিয়ে পুকুর খননে নেমে পড়েছে স্থানীয় একটি চক্র।অভিযোগকারীদের দাবি উপজেলার বড়বিহানালী, মাড়িয়া ও গোয়ালকান্দি ইউনিয়নে এরই মধ্যে পুকুর খনন অব্যাহত রয়েছে।

 

বড়বিহানালী ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুর রহমান মিলন জানান, গত ২/৩ দিন আগে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে তিনি এক গ্রাম পুলিশকে   বিহানালী বাজারের সামনের বিলে পুকুর খননকাজ বন্ধ করার জন্য বলে পাঠান।

 

এ সময় পুকুর খননকারী আকরাম হোসেন ও তার সহযোগী আমিনুল ইসলাম ওই গ্রাম পুলিশকে ঘটনাস্থলে পিটিয়ে আহত করে। বিষয়টি তাৎক্ষনিক উপজেলা নির্বাহী অফিসারকে জানালে কোন আইনগত ব্যবস্থা না নিয়ে খনন নারীদের পক্ষে কথা বলেন এবং এটার তাদের কাজ নয় বলে জানান। পরে বিষয়টি সংশ্লিষ্ট জানাকে অবহিত করলে পুলিশ ঘটনা স্থলে গিয়ে খনন কাজ বন্ধ করেন।

 

পুনরা খনন কাজ শরু হলে বিষয়টি  ইউএনও সাইদা খানমকে জানালে তিনি একইভাবে থানায় যোগাযোগ করতে বলেন।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম জানান, এই উপজেলায় অবৈধ পুকুর খনন করার কোন সুযোগ নেই। অভিযোগ পেলেই অভিযান পরিচালিত হচ্ছে আগামীতেও হবে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট