1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:২১ অপরাহ্ন
সর্বশেষ:
সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা তানোরে বিদ্যুৎ শাটডাউনে জড়িতরা বহাল তবিয়তে রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন আত্রাই উপজেলার কৃষকরা

নওগাঁর আত্রাই স্বাস্থ্য কমপ্লেক্সে আধুনিকতার ছোঁয়া লেগেছে 

  • প্রকাশের সময় : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ১২৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

# মোঃ ফিরোজ আহমেদ, আত্রাই, নওগাঁ থেকে………………………

নওগাঁর আত্রাই উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট্য স্বাস্থ্য কমপ্লেক্সে আধুনিকতার ছোঁয়া লেগেছে। উন্নয়নে বাংলাদেশ যেমন বিশ্বের মানুষের কাছে একটি রোল মডেল হিসাবে খ্যাতি অর্জন করেছে। তেমনি আত্রাইয়ের প্রতিটি ক্ষেত্রের পাশাপাশি এ স্বাস্থ্য কমপ্লেক্সে লেগেছে উন্নয়নের ছোঁয়া।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরাতন ভবনের মেঝেতে স্টাইল স্থাপন করে দেয়ালের পুরাতন প্লাস্টার চটিয়ে নতুন করে প্লাস্টার করা হয়েছে। সেইসাথে রংতুলির আলপনায় পুরো ভবনটিকে আধুনিক মানের করে গড়ে তোলা হয়েছে। নতুন করে ডাক্তার ও নার্স যোগদান করায় সেবার মান বৃদ্ধি পেয়েছে।

 

এছারা নতুন করে ভায়া টেস্ট, জিন এক্সপার্ট মেশিন, ডিজিটাল এক্সরে মেশিন, সিজারিয়ান কার্যক্রম চালু এবং সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সকে।

 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রোকসানা হ্যাপি বলেন, আমি ২০১৯ সনের ৩১ ডিসেম্বর এ স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করি। সেসময় ডাক্তার ও নার্সের স্বল্পতার কারণে রোগীর সেবা দেওয়া ছিলো অত্যন্ত চ্যালেঞ্জিং ব্যাপার। এরপর শুরু হয় কোভিডে দিশাহারা অবস্থা।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবল ও ইচ্ছে শক্তির কারণে আমরা সেই অবস্থা কেটে উঠতে সক্ষম হয়েছি। নানা প্রতিকুলতার মাঝে উপজেলা প্রশাসন, সিভিল সার্জন স্যার ও এমপি মহোদয়ের সার্বিক সহযোগিতায় সারা দেশের ন্যায় এ স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নয়ন কর্মকাণ্ড চলতে থাকে। উন্নয়ন কর্মকাণ্ডের মধ্যে সফলভাবে করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য করোনা টেস্টের বুথ নির্মিত হয়।

 

এসময় বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পায় এবং করোনা পরিস্থিতির কারণে নরমাল ডেলিভারি বৃদ্ধি পাওয়ার কারণে দর্শনার্থীর চাপ বেড়ে যায়। এতে সেন্ট্রাল অক্সিজেনের প্রয়োজন হলে তা চালু করতে সক্ষম হই। এরপর ব্লাড ট্রানসমিশন চালু ও বিভাগীয় শহরের পরিবর্তে আত্রাইয়ে নারীদের জন্য ভায়া টেস্টের অনুমোদন এনে তার কার্যক্রম শুরু করি।

 

বাহিরে থেকে অ্যানিথেশিয়া ডাক্তার এনে সপ্তাহে দুই দিন সিজারিয়ানের কার্যক্রম চালু করি। সিজার চালু হওয়ায় অন্তঃ ও বহিঃবিভাগে রোগীর সংখ্যা বৃদ্ধি পেলে স্বল্প সংখ্যক ডাক্তার দিয়ে তার মোকাবেলা করি। একই সাথে উর্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে অরক্ষিত হাসপাতালের সীমানা প্রাচীর নির্মাণ ও ডাক্তার-নার্স সংখ্যা বৃদ্ধি করতে সক্ষম হই।

 

এছাড়া ডিজিটাল এক্সরে মেশিন, জিন এক্সপার্ট মেশিন স্থাপন করে সেবার মান বৃদ্ধি করি। ফলে গত বছর সেবার মানে বিভাগে ৫ম জেলায় ১ম স্থান অর্জন করি। এছাড়া পুরাতন ভবনের মেঝেতে স্টাইল, দেয়ালের প্লাস্টার উঠিয়ে নতুন করে প্লাস্টার করে তাতে রঙের ব্যবস্থা করি।

 

এছাড়া নারী ডাক্তার, নার্স ও দর্শনার্থীদের জন্য আলাদা স্থানে নামাজের যায়গা করে দিই। একই সাথে সেবার মান ধরে রাখতে মনিটরিং জোরদার ও নিরাপত্তার কথা চিন্তা করে পুরো হাসপাতাল সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসি। পাশাপাশি জেলা ও বিভাগীয় হাসপাতালে রোগী পাঠানোর জন্য পূর্বের একটি বাদে নতুন করে অ্যাম্বুলেন্স আনতে সক্ষম হই।

 

একই সাথে গাড়িগুলো নিরাপদে রাখার জন্য স্থায়ী গ্যারেজ নির্মাণের ব্যবস্থা করি। করোনা মহামারি মোকাবেলায় স্পেশাল বিসিএসের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগের ফলে এ স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তার ও নার্সের স্বল্পতা কেটে যায়।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট