1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন
সর্বশেষ:
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৭১.৮১ শতাংশ পরীক্ষার্থীর অংশ গ্রহণ রূপসায় জামায়াতে ইসলামীর যুববিভাগের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত  যুবদল কালপুর ১ ন! ওয়ার্ড শাখার আয়োজনে মত বিনিময় সভা

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পাকড়ি ইউনিয়নের আদিবাসীদের শত বছরের কবরস্থান জবরদখল

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩
  • ১৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
Exif_JPEG_420

# আলিফ হোসেন, তানোর………………………………………………….

রাজশাহীর তানোরের সীমান্তবর্তী পাকড়ি ইউনিয়নের (ইউপি) ঝিনা মৌজার দুধাই খাল পাড়ে আদিবাসীদের শত বছরের কবরস্থান জবরদখলের অভিযোগ উঠেছে।এ ঘটনায় ঝিনাকর্মকারপাড়া আদিবাসী পল্লীর প্রায় শতাধিক বসতঘরের বাসিন্দারা কবরস্থান উদ্ধারের দাবিতে  সেখানে বিক্ষোভ প্রদর্শন করেছেন।

জানা গেছে,গোদাগাড়ী উপজেলার পাকড়ি ইউনিয়নের (ইউপি) ঝিনা মৌজার দুধাই খাল পাড়ে সরকারি খাস জমিতে প্রায় দুই বিঘা আয়তনের  আদিবাসীদের কবরস্থান রয়েছে।

কিন্ত্ত গত বছর কবরস্থানের প্রায় ১০ কাঠা জমি দখল করে ধানচাষ করা হয়েছে। এবছরের গত ১৬ আগস্ট বুধবার কবরস্থানের বাঁকি অংশটুকুও জবরদখল করে হালচাষ দিয়েছে ভুমিগ্রাসী পিতা-পুত্র।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত ১৬ আগষ্ট বুধবার ঝিনা ঝালপুকুর গ্রামের ভুমিগ্রাসী মহবুল ইসলাম ও তার পুত্র ইয়াসিন আলী।  এদিন দেশীয় অস্ত্র সজ্জিত লাঠিয়াল বাহিনী নিয়ে তারা ট্রাক্টর দিয়ে কবরস্থানে হালচাষ দিয়েছে। এসময় কয়েকজন  আদিবাসী বাধা দিতে গেলে লাঠিয়াল বাহিনী  তাদের ধাওয়া দিয়ে গ্রামছাড়া করে। তারা প্রাণ বাঁচাতে পাশ্ববর্তী  তানোরের মোহাম্মদপুর গ্রামে আশ্রয় নেন। এখবর পেয়ে এলাকার প্রায় শতাধিক আদিবাসী নারী-পুরুষ কবরস্থানে এসে বিক্ষোভ প্রদর্শন করেছে।

এঘটনায় আদিবাসী পল্লীর বাসিন্দাদের মধ্যে চরম উত্তেজনা ও আতঙ্ক বিরাজ করছে। ঝিনাকর্মকারপাড়া আদিবাসী পল্লীর বাসিন্দা বিচিত্র কর্মকার(৫০), নরেন কর্মকার (৬০),গনেশ কর্মকার(৫৮) ও অনন্ত কর্মকার(৩৮) জানান, তার জন্মলগ্ন থেকে বংশপরম্পরায় তাদের গ্রামের মৃত দেহের সৎকার করে আসছেন এই কবরস্থানে। তারা বলেন, মহবুল ও ইয়াসিন তারা বাপবেটা এখন তাদের হুমকি দিচ্ছে এটা নিয়ে বাড়াবাড়ি করলে তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে ভিটে ছাড়া করা হবে।

এবিষয়ে জানতে চাইলে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, তিনি এখানো লিখিত অভিযোগ পাননি। তিনি বলেন, অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে। এবিষয়ে জানতে চাইলে ইয়াসিন আলী বলেন,খাস সম্পত্তি তারা পত্তন নিয়েছেন যার মধ্যে কিছু কবরস্থান পড়েছে। তিনি বলেন, কবরস্থানে হালচাষ করা হয়েছে সত্য, তবে মাফজোখ করে যদি তারা পায় তাহলে ছেড়ে দেয়া হবে। তবে লাঠিয়াল বাহিনী ও হুমকির অভিযোগ মিথ্যা বলে তিনি জানান।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট