1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
সর্বশেষ:
সাইটসেভার্স এর সহযোগিতায়,ব্র্যাকের উদ্যোগে দাকোপে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা  কালীগঞ্জে গাজীপুরের নবাগত ডিসির মতবিনিময় আত্রাইয়ে জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন পত্নীতলায় আশা শিক্ষা কর্মসূচির অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ খুব তাড়াতাড়ি সকল পুলিশ ফাঁড়ির কার্যক্রম পুরোদমে শুরু হবে: রাজশাহীতে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা রূপসা বর্নমালা শিক্ষালয়ে ফলাফল প্রকাশ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত তানোরে আমণের বাম্পার ফলনের সম্ভবনা তানোরে বিদ্যুৎ শাটডাউনে জড়িতরা বহাল তবিয়তে রকমারি সবজি চাষে ঝুঁকে পড়েছেন আত্রাই উপজেলার কৃষকরা

রাজশাহীতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩
  • ২০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

নাজিম হাসান……………………………………………………….

রাজশাহীতে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের ৫২তম বার্ষিকীতে জাতির সূর্যসন্তানদের স্মরণের পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ এঁর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এর আগে, বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এঁর নেতৃত্বে জেলা প্রশাসন চত্ত্বরে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়।

এতে অংশ গ্ৰহণ করেন, পুলিশ ও প্রশাসনসহ শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য এবং যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। এসময় বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, পুলিশ সুপার মো. সাইফুর রহমান। অপরদিকে, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী—এর উদ্যোগে শহিদ বুদ্ধিজীবী দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

দিবসের কর্মসূচি হিসেবে জাতীয় পতাকা উত্তোলন ও সকাল ৯ টায় সকলের উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শহিদ মিনারে স্বাধীনতা যুদ্ধের সকল শহিদ ও দেশের শ্রেষ্ঠসন্তান শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ, দেয়ালিকা উন্মোচন এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির আসন অলংকৃত করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। এ সময় উপস্থিত ছিলেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, এডুকেশন ক্যাডার্স কাউন্সিলের সম্পাদক মো. তোফাজ্জল হোসেন মোল্লা এবং শহিদ বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক মো. মোজাফফার হোসাইন।

অনুষ্ঠানে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. আকতারুজ্জামান শেখ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক সৈয়দা গুলশান ফেরদৌসসহ আরো অনেকে।

বক্তাদের বক্তব্যের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও বুদ্ধিজীবী হত্যার প্রকৃত চিত্র ফুটে উঠে। সভাপতি তাঁর বক্তব্যের মাধ্যমে নতুন প্রজন্মকে মেধা ও মননে সমৃদ্ধ হয়ে শহীদ বুদ্ধিজীবীদের শুণ্যস্থান পূরণের জন্য আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক সরকার রাহ্নুমা আফরোজ। সবশেষে শহিদদের আত্মার মাগফিরাত কামনায় অত্র কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক জনাব মোঃ শামসুজ্জোহার দোয়া পরিচালনার মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এদিকে,মোহনপুরের মুগরইল ও সাঁকোয়া বধ্যভূমিতে ফুল দিয়ে শহিদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার মুগরইল বধ্যভূমি এবং দুপুরে সাঁকোয়া বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহি অফিসার সাবিহা ফাতিমাতুজ্ জোহ্রা, কেশরহাট পৌরসভার মেয়র শহিদুজ্জামান, থানার অফিসার ইনচার্জ (ওসি) হরিদাস মণ্ডল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডার সিদ্দিকুর রহমান,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মেহেবুব হাসান রাসেল, রাজশাহী জেলা যুবলীগের সহসভাপতি ও মুক্তিযোদ্ধার সন্তান আলমঙ্গীর মুরশেদ রঞ্জু, আওয়ামীলীগ নেতা অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক আশরাফুল ইসলাম সুলতান, মোহনপুর উপজেলা কৃষকলীগের সভাপতি জমসেদ আলী প্রমূখ।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট