1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সর্বশেষ:
শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত

রাজনৈতিক সহিংসতার কারণে ধীর গতিতে ট্রেন চলছে

  • প্রকাশের সময় : শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩
  • ৯৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

# আবুল কালাম আজাদ………………………………………………………………

বর্তমান রাজনৈতিক সহিংসতার কারণ দেখিয়ে রাতে ট্রেনের গতি কমিয়ে ঘণ্টায় ৪০  ৫০ কিলোমিটারের মধ্যে রেখে চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে করে সকালের ও রাতের ট্রেনগুলোর যাত্রা বিলম্বে হচ্ছে।

নিরাপদ ভ্রমন রেলপথে ঘন ঘন নাশকতার  জন্য ঘটছে ট্রেন দূর্ঘটনা। রেলওয়ে কতৃপক্ষ ট্রেন দূর্ঘটনা রোধে ও যাত্রীদের নিরাপত্তার জন্য রেল লাইন পাহারা, লাইনের ক্লিপার ও নাট বল্টু ঠিকঠাক করা, লাইনের অপসারিত মাটি ভরাট ও ট্রেনের গতি কমিয়ে ট্রেন পরিচালনাসহ নানান উদ্যোগ  নিয়েছেন রেল কর্তৃপক্ষ।

রেলওয়ে পশ্চিম ও পূর্বাঅঞ্চলের বেশ কিছু জায়গায় নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ট্রেন ছেড়ে যাচ্ছে। আবার রেলের অনেক জায়গায় গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

মূলত দুর্ঘটনা কমাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর গতি কম থাকায় গন্তব্যে ট্রেন পৌঁছাতে দেরি হচ্ছে। সেই সঙ্গে  ফিরতি ট্রেনের যাত্রায়ও বিলম্বিত  হচ্ছে।

১৫ ডিসেম্বর শুক্রবার ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস, সিলেটগামী পারাবত এক্সপ্রেস, চট্টগ্রামগামী সোনার বাংলা এক্সপ্রেস, কিশোরগঞ্জগামী এগারসিন্দুর প্রভাতী, দেওয়ানগঞ্জ বাজারগামী তিস্তা এক্সপ্রেস, মোহনগঞ্জগামী মহুয়া কমিউটার, চট্টগ্রামগামী মহানগর প্রভাতী, রংপুরগামী রংপুর এক্সপ্রেস, ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার দেরিতে ছেড়েছে।

জানতে চাইলে রাজশাহী রেলওয়ে স্টেশন ম্যানেজার আব্দুল করিম বলেন, ট্রেনগুলো দেরিতে পৌঁছেছে বলে দেরিতে ছেড়ে যাচ্ছে। এ ছাড়া বিশেষ কোনো কারণ নেই।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন,  চলমান বিরূপ রাজনৈতিক পরিস্থিতিতে নিরাপদ ট্রেন পরিচালনার জন্য পশ্চিমাঞ্চলের সব সেকশনে নিয়মিত ট্র্যাক প্যাট্রল, একই সঙ্গে রাত্রিকালীন, অর্থাৎ রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত চলাচলরত ট্রেনগুলো নিয়ন্ত্রিত গতিতে, অর্থাৎ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ট্রেন পরিচালনা করার নির্দেশ দেয়া হয়েছে।

পশ্চিম রেলের প্রধান প্রকৌশলী আসাদুল হোক বলেন,রাজনৈতিক সহিংসতার কারনে প্রতিদিন ঘটছে  ট্রেন পথে নাশকতা।  এথেকে উত্তোরনে করণীয় নিয়ে রেল কতৃপক্ষ বেশ কিছু পদক্ষেপ নিয়েছেন।

আমি সহ প্রকৌশলী বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীরা নিরাপদ ট্রেন চলাচলের জন্য  রেললাইন নাশকতা রোধে ২৪ ঘন্টা ট্রলি যোগে টহল, লাইনের নাট বল্টু পরিক্ষা করা হচ্ছে। এছাড়া নাশকতা রোধে তৎপর, সজাগ রাখা হয়েছ সংশ্লিষ্টদের।

পাকী বিভাগের রাজশাহীর সহকার প্রকৌশলী মোঃ আবু জাফর বলেন,তিনি তার সেকশনের রেলপথে সচল রাখতে সহকর্মীদের নিয়ে বিরামহীন কাজ করে যাচ্ছেন।এছাড়া তিনি কাজের তদারকির জন্য প্রতিদিন ট্রলি করছেন এবং সহকর্মীদের দিক নির্দেশনা দিচ্ছেন।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট