1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন
সর্বশেষ:
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৭১.৮১ শতাংশ পরীক্ষার্থীর অংশ গ্রহণ রূপসায় জামায়াতে ইসলামীর যুববিভাগের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত  যুবদল কালপুর ১ ন! ওয়ার্ড শাখার আয়োজনে মত বিনিময় সভা

বাগমারার মাড়িয়া ইউনিয়নে তিন ফসলি জমিতে পুকুর খনন বন্ধের দাবীতে বিক্ষোভ মানববন্ধন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮১ বার এই সংবাদটি পড়া হয়েছে

তাহেরপুর ভ্রাম্যমান প্রতিনিধি………………………………………….

রাজশাহী জেলার বাগমারা উপজেলার মাড়িয়া ইউনিয়নে হাইকোর্টের আদেশ অমান্য করে তিন ফসলি জমিতে পুকুর খননের চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে মানুষের ঢল। সোমবার দুপুরে ঘন্টাব্যাপী মহিষার বিলের সামনের সড়কে কয়েকশত নারী-পুরুষ একত্রিত হয়ে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন।

মানববন্ধনে কৃষকরা জানান, গাঙ্গোপাড়া মহিষার বিলে আবাদি জমি ছিলো প্রায় ৪০০ একর। এর মধ্যে পুকুর খনন করে ইতিমধ্যে সেই বিলের ২৫০ একর জমি দখল করে ফেলেছে ভুমি দস্যুরা। এখন আবার ১০০ একর জমিতে পুকুর খননের চেষ্টা করছে একই গ্রামের অসাধু ব্যবসায়ী মাহাবুর রহমান, আজাহার আলী, সালেক আলী ও চঞ্চল নামের স্থানীয় কিছু প্রভাবশালী ভুমি দস্যুরা। কিন্তু এই বিলে পুকুর খনন হলে প্রায় পাঁচশত পরিবার ক্ষতিগ্রস্থ হবে। এবার পুকুর খনন করতে হলে কৃষকের লাশের উপর দিয়ে গিয়ে পুকুর খনন করতে হবে বলেও হুশিয়ারি দেন ঐ এলাকার মানুষ।

এই বিলে গাঙ্গোপাড়া গ্রামের কৃষক আলমগীর কবিরের জমি রয়েছে দুই বিঘা। তিনি জানান, রোববার বিকেলে ভেকু মেশিন নিয়ে বিলে নেমে পুকুর খননের চেষ্টা করে। খবর পেয়ে গ্রামের লোকজন গিয়ে তাদের বাধা দেয়। জনতার রোষানলে পড়ে তারা পুকুর খনন থেকে সরে আসতে বাধ্য হয়। কিন্তু তাদের পুকুর খননের চেষ্টা অব্যাহত আছে। ভেকু মিশিন এখনো তারা নিয়ে যায়নি। সেখানে রাখা হয়েছে। যে কোন সময় তারা ভেকু নিয়ে বিলে নামতে পারে। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কমনা করেন তারা।

গাঙ্গোপাড়া গ্রামের শহিদুল ইসলাম নামের এক কলেজ শিক্ষকের ওই বিলে জমি রয়েছে ছয় বিঘা। কোন অর্থের বিনিময়ে তার জমিতে তিনি পুকুর খনন করতে দিতে রাজি নন। কিন্তু জোর করে তার জমিতে পুকুর খননের চেষ্টা করছে ঐ সব ভুমি দস্যুরা।

তিনি বলেন, এই বিলে হাতে গনা কয়েকজন পুকুর খনন করার জন্য জমি লিজ দিয়েছে। বাকি সবাই জমি দিতে রাজি নন। জোর করে অন্যদের জমি দখল করে পুকুর খনন করতে চায় ভুমি দস্যুরা।

শহিদুল ইসলাম বলেন, পুকুর খনন করা হলে শুধু তিনিই ক্ষতিগ্রস্ত হবে না। তেলিপুকুর, গাঙ্গোপাড়া, মারিয়া, হাজরাপাড়া, চাম্পাকুড়ি, লাড়ুপাড়া গ্রামের কয়েক হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। বিলে পুকুর খনন করা হলে বর্ষার পানিতে জলাবদ্ধতা তৈরি হয়ে উঁচু জমিসহ গ্রামগুলো প্লাবিত হবে। ফলে উঁচু জমির ফসল নষ্ট হওয়ার সাথে সাথে গ্রামগুলোতে মানুষের বসবাস দুঃসাধ্য হয়ে পড়বে। তাই পুকুর খনন বন্ধে প্রধানমন্ত্রীসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

মানববন্ধনে জমির মালিক খলিলুর রহমান, আফসার প্রামানিক, সোলেমান আলী, আব্দুর রশিদ, হাসান আলী বক্তব্য রাখেন। তাদের সবাই এক থেকে চার বিঘা পর্যন্ত জমি রয়েছে।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে গতকাল মঙ্গলবার কল রিসিভ করেন নি আজ বুধবার তার ফোনে কল করা হলে পুকুর খননের কথা বলতেই তিনি কলটি কেটে দেওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে বাগমরা থানার অফিসার ইনচার্জ বলেন, পুকুর খনন বন্ধের জন্য ছয়টি মামলা হয়েছে। যেহেতু পুকুর খনন অবৈধ যে কেউ ইচ্ছে করলেই পুকুর খনন করতে পারবে না। যারা পুকুর খনন করতে চাইবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে বাগমারা-৪ আসনের নব-নির্বাচিত এমপি অধ্যক্ষ মোঃ আবুল কালামা আজাদ বলেন, বেশির ভাগ জমির মালিক আমার কাছে এসে পুকুর খননের পক্ষে কথা বলেছে, যদি জমির মালিকেরা সেচ্ছায় পুকুর খননের জন্য জমি লিজ দেয় তাহলে পুকুর খনন করতে সমস্যা কথায়।

এ ব্যাপারে র‌্যাব-৫ অধিনায়ক এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা জমির ব্যাপারে কিছু করতে পারিনা, যদি এসব ব্যাপারে বড় ধরনের সংঘর্ষের সম্ভবনা থাকে তাহলে আমরা দ্রæত ব্যবস্থা গ্রহণ করব।

রাজশাহী রেঞ্জের ডিআইজির সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি এই প্রতিবেদকের কল রিসিভ না করায়, তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাগমারার বিভিন্ন এলাকায় আওয়ামীলীগের প্রভাবশালী নেতাদের ছত্র ছায়ায় জোর পূর্বক ও অবৈধ অস্ত্র ঠেকিয়ে জমির মালিকের কাছ থেকে কম টাকায় জমি লিজের পায়তারা চলছে বলে জানান বাগমারার অনেক মানুষ। এ ব্যাপারে বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারী বাড়ানো উচিত বলে মনে করেন বাগমারার সচেতন মানুষ।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট