1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
সর্বশেষ:
বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে বিএসটিআই নিরলস কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী  মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি স্বাচিপ রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর  ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী জেলা শাখার সভাপতি ডা. জাহিদ, সম্পাদক ডা. অর্ণা জামান ভারত বাংলাদেশ চুক্তির বাস্তবতা নেই : মরণফাঁদ ফারাক্কার কারণে রাজশাহীর পদ্মা এখন মরুভুমি শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নয়ন খানএর গণসংযোগ বাঘায় ফেন্সিডিল সহ মাদক ব্যবসায়ী মনিরুল গ্রেপ্তার রামপাল থানা পুলিশের বিশেষ অভিযানে গাঁজাসহ- দুই মাদক কারবারি গ্রেফতার রাজশাহীর বাগমারায় উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এগিয়ে আছে সান্টু

গাইবান্ধায় ইপিজেড নির্মাণ নিয়ে মতবিনিময় সভা, সাওতালদের ৭ দফা দাবিতে বয়কট, বিক্ষোভ 

  • প্রকাশের সময় : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২
  • ১০৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

কাজী নজরুল ইসলাম, গাইবান্ধ থেকে………………………………………..

গাইবান্ধার  গোবিন্দগঞ্জে ইপিজেড নির্মাণে উপজেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভা বয়কট করেন সাঁওতালরা। উপজেলা পরিষদ মিলনায়তন সভা বয়কট করেই উপজেলা চত্বরে ৭ দফা বাস্তবায়নের দাবী তুলে বিক্ষোভ মিছিল করেন সাঁওতালরা।

 

শনিবার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় গোবিন্দগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদাফার্ম ইক্ষুখামারের বিরোধপূর্ণ জমিতে ইপিজেড বাস্তবায়নের লক্ষ্যে পরিবেশ রক্ষা এবং ক্ষতিগ্রস্তদের পুর্নবাসন ও কর্মসংস্থান নিশ্চিতকরণের লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করা হয়।

 

নির্ধারিত সময়ে মতবিনিময় সভা না হয়ে সভা শুরু হয় বেলা ২টার দিকে। উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় ইপিজেড নির্মাণ নিয়ে আলোচনা করতেই সভা বয়কট করেন সাঁওতালরা। এসময় সভা কক্ষ থেকে বেরিয়ে ইপিজেড নির্মাণ কাজ বন্ধ, সাঁওতাল হত্যার বিচার, তাদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, বসতবাড়ীতে হামলা, ভাংচুর, ক্ষতিপূরণ ও জমি ফেরতসহ ৭ দফা বাস্তবায়নের দাবীতে উপজেলা চত্বরে বিক্ষোভ মিছিল করেন সাঁওতালরা।

 

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রকল্প পরিচালক (বেপজা) আশরাফুল কবীর, রংপুর চিনিকলের ইনচার্জ মাসুমা আক্তার মালা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ প্রধান, গোবিন্দগঞ্জ নাগরিক কমিটির আহবায়ক ও ওয়ার্কার্স পার্টির সভাপতি এম এ মতিন মোল্লা ও থানার অফিসার ইনচার্জ ইজার উদ্দিন প্রমুখ।

 

এরপর বেপজার প্রকল্প পরিচালক আশরাফুল কবীর সাংবাদিকদের বলেন, কোন সংঘাত নয়, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে ইপিজেড নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এই জমি শিল্প করপোরেশনের। এই ইপিজেড নির্মাণ করা হলে এলাকার উন্নয়নের পাশাপাশি লাখো মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

 

রংপুর চিনিকলের ইনচার্জ মাসুমা আক্তার মালা বলেন, এখানে সাড়ে ৪০০ একর জমি বেপজার কাছে হস্তান্তর করা হবে। আর বাকি জমি আইন মেনে অগ্রাধিকারের ভিত্তিতে সাঁওতাল-বাঙালিদের মাঝে লীজ প্রদান করা হবে।

 

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কে বলেন, সাঁওতাল-বাঙালীর মতামত উপেক্ষা করে বিরোধপূর্ণ জমিতে ইপিজেড নির্মাণের পায়তারা চলছে। আমাদের ৭ দফা বাস্তবায়নের চিন্তা না করে সাঁওতাল-বাঙালিদের বিপদে ফেলে তারা তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করছে।

 

অপরদিকে, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির একাংশ একই দাবীতে উপজেলা কাটামোড় নামকস্থানে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক সড়ক বেলা আড়াইটা থেকে ঘন্টাব্যাপি অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেন। এসময় সড়কের দুপাশে সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

 

সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির একাংশের সভাপতি বার্নাবাস টুডুর সভাপতিত্বে সড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করে।

 

রাস্তা অবরোধের খবর পেয়ে গোবিন্দগঞ্জ থানার ওসি ইজার উদ্দিন ঘটনাস্থলে গিয়ে বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দিলে বিক্ষোভকারীরা সড়ক অবরোধ তুলে নেন। অবরোধ তুলে নিলে রাস্তায় যান চলাচল স্বাভাবিক হয়।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট