1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
সর্বশেষ:
যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত খুলনা বিশ্ববিদ্যালয় কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৭১.৮১ শতাংশ পরীক্ষার্থীর অংশ গ্রহণ রূপসায় জামায়াতে ইসলামীর যুববিভাগের শিক্ষা বৈঠক অনুষ্ঠিত  যুবদল কালপুর ১ ন! ওয়ার্ড শাখার আয়োজনে মত বিনিময় সভা

কাঁকনহাটে গভীর নলকুপ অপারেটরের দৌরাত্ম্যে অতিষ্ঠ কৃষক

  • প্রকাশের সময় : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৬৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

আলিফ হোসেন,তানোর………………………………………………………..

রাজশাহীর কাঁকনহাট পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের সেরা পাড়া মাঠে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) একটি গভীর নলকুপ অপারেটরের দৌরাত্ম্যে কৃষকেরা অতিষ্ঠ হয়ে উঠেছে।  ড্রেন মেরামত, লাইনম্যান, পাহারাদার ইত্যাদি অজুহাতে কৃষেকর কাছে থেকে জোরপুর্বক টাকা আদায় করছে অপারেটর। এদিকে অপারেটরের অপসারণ এবং স্কীমভুক্ত কৃষকের মতামতের ভিত্তিতে নতুন অপারেটর নিয়োগ ও সমিতির মাধ্যমে নলকুপ পরিচালনার দাবিতে কৃষকের বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলীর কাছে আবেদন করেছেন।

জানা গেছে, কাঁকনহাট পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের সেরা পাড়া মাঠে অবস্থিত গভীর নলকুপের অপারেটর মানুর পুত্র আব্দুল্লাহ হেল কাফি। সেচ নিয়ে তিনি রীতিমতো জল জমিদারী শুরু করেছেন। এতে স্কীমের কৃষকেরা ফুঁসে উঠেছে। এসব কারণে সাধারণ মানুষের মাঝে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র চাপা পড়ে যাচ্ছে। স্থানীয় সাংসদ ও দলের ভাবমূর্তিও ক্ষুণ্ন হচ্ছে। আবার পাহারাদারের নামে টাকা আদায় করা হলেও পাহারাদার না রাখায় বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হলে। কৃষকের ওপর দায় চাপিয়ে তাদের কাছে থেকে বিঘা প্রতি ৫শ’ থেকে হাজার টাকা করে আদায় করা হয়। তার স্কীমে প্রায় ৩০০ বিঘা জমি রয়েছে।

এছাড়াও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সে স্কীমের  সাধারণ কৃষকদের জিম্মি করে নৌকার বিপক্ষে ভোট প্রদানে বাধ্য করেছেন বলেও আলোচনা রয়েছে। এদিকে কাফি আওয়ামী লীগের সুবিধা নিয়ে অপারেটর হয়েছেন। কিন্ত্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি সরাসরি প্রকাশ্যে নৌকার বিপক্ষে কাঁচি প্রতিকের ভোট করেছেন। এনিয়ে কৃষকদের মাঝে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সেচ চার্জের নামে ও নানা অজুহাতে অতিরিক্ত টাকা আদায় করা নিয়ে যেকোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কায় কৃষকেরা শঙ্কিত হয়ে উঠেছে।

এবিষয়ে জানতে চাইলে অপারেটর আব্দুল্লাহ হেল কাফি  এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি নিয়মানুসারে ডিপ চালাচ্ছেন। তিনি বলেন, সব ডিপেই বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি হলে কৃষকের কাছে থেকে টাকা নেয়া হয়। এ বিষয়ে জানতে চাইলে কাঁকনহাট বিএমডিএ’র  সহকারী প্রকৌশলী আব্দুল লতিফ সরকার বলেন,দ্রুত অপারেটর পরিবর্তন করা হবে। #

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট