1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন
সর্বশেষ:
তানোরে ঘুর্ণিঝড়ের প্রভাবে আমণ খেতের ব্যাপক ক্ষতি খুলনায় সমন্বয়ক পরিচয়ে ভীতি প্রদর্শন ২জন আটক লবনচরা জবেদা রহমান মাদ্রাসায়  পবিত্র আল কোরআনের সবক প্রদান অনুষ্ঠান  শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন

উত্তরবঙ্গে এই প্রথম শিবগঞ্জে সর্ববৃহৎ আম হিমাগার প্রতিষ্ঠা , আম চাষী ও ব্যবসায়ীরা খুশী

  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩
  • ১৯৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

# মোহা: তসলিম উদ্দিন / মোহা:সফিকুল ইসলাম, শিবগঞ্জ থেকে………………….

 

পাঁচ হাজার ছয় ‘শ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পূর্ন আম হিমাগার তৈরী হওয়ায় আমচাষীরা অনেকটা আশায় বুক বেঁধেছে।এটি হয়েছে জেলার শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়নের কয়লাবাড়ি নামক স্থানে। নাম দেয়া হয়েছে আজান ট্রেডিং ইন্টারন্যাশনাল লিমিটেড। এটি শুধু চাঁপাইনবাবগঞ্জ জেলায় নয়, সমগ্র উত্তর বঙ্গের মধ্যে সর্ববৃহত ও সর্বপ্রথম আম হিমাগার।

 

হিমাগারের ব্যবস্থাপক আবু নাইম বলেন, ইতিমধ্যে আমরা এ হিমাগারে রাখা ফজলী, ন্যাংড়া, আশি^না রুপালী, খীরসাপাত, লখনাসহ বিভিন্ন জাতের ৪০ মেট্রিকটন আম বিক্রী করেছি। বর্তমানে বাণিিজ্যকভাবে শুরু করেছি, লাভ না হলওে লোকসান হয়নি। বর্তমানে রুপালী, আশি^না, ফজলীসহ কয়েকজাতের প্রায় পাঁচ টন আম আছে। যা সর্বোচ্চ ২৮দিন রাখা যাবে। প্রথমে আমরা পরীক্ষামূলকভাবে হিমাগারে আম রেখেছি। এখন বাণিিজ্যকভাবে রাখতে শুরু করেছি।

 

আবু নাইম বলেন, জার্মানী প্রযুক্তিতে ফল সংরক্ষণের অত্যাধুনিক প্রতিষ্ঠানের মূল মালিক হলো নারায়নগঞ্জ জেলার আড়াইহাজার থানার রাকিবুল ইসলাম। তিনি নরসিংদী সদরের এম এ কাওছার মিলনের নিকট হতে ক্রয় করেছেন। হিমাগারের মোট আয়তন হলো ২৮৮শতাংশ। বাউন্ডারীসহ ভিতরের আয়তন ২২৪ শতাংশ, হট ওয়াশ চেম্বারের আয়তন ২০ শতাংশ, কোল্ড স্টোরেজ প্লান্টের আয়তন ১৩০ শতাংশ, চেম্বার সংখ্যা ছয়টি এবং পুকুরের আয়তন ৬৪ শতাংশ।

 

তথ্য অনুযায়ী ২০২১সালে এ হিমাগারে প্রথমে পরীক্ষামূলকভাবে ফজলী, খিরসাপাত ও লক্ষণভোগ এক মেট্রিক টন আম রেখে ২৮দিন পর বের করা হয়েছিল। তাতে সম্পূর্ন আম অক্ষত ছিল। ২০২২সালে ৫‘শ কেজি গাজর, ২‘শ কেজি কাঁচা মরিচ ও ২‘শ কেজি টমেটো রাখা হয়েছিল। গাজর ২৮দিন পর ও কাঁচা মরিচ ও টমেটো ১৫দিন পর বের করা হয়েছিল। যা অক্ষত অবস্থায় ছিল। চলতি বছরে ১১জুন হতে ২৩জুন পর্যন্ত ৩২মেট্রিক টন খিরসাপাত, দুই মেট্রিক টন ল্যাংড়া সংরক্ষণ করা হয়েছিল।

 

কর্তৃপক্ষ জানান, এখানে পোলিশ ও ছত্রাকনাশক ওয়াশ করা হয়। ওয়াশ ছাড়াও সংরক্ষণ করা যায়। তবে ছত্রাকনাশক ওয়াশে আমের রং ভাল থাকে। তিন ধাপে সংরক্ষণ করা যেতে পারে। প্রথম ধাপে প্রি- কোলিং ১৬-২০ডিগ্রী সেলসিয়াশে ৬- ৮ঘন্টা দ্বিতীয় ধাপে কোলিং ২.৭ডিগ্রী সেলসিয়াশে ও পোষ্ট কুলিং ১৬-২০ ডিগ্রী সেলসিয়াসে ৬-৮ঘন্টা রাখতে হয়।

 

অন্যদিকে শিবগঞ্জ একাডেমীর মোড়ে বিশিষ্ট আম ব্যবসায়ী ও আম উদ্যোক্তা ইসমাইল হোসেন শামীম খান ব্যক্তিগত ভাবে আট মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পূর্ন সবজি ও ফল হিমাগার স্থাপন হয়েছে। যেখানে গত বছর ১৪দিন পর্র্যন্ত ভাল ছিল । এ বছর বেশ কয়েকট আম রাখা হয়েছিল । প্রায় ২০দিন পর্যন্ত ভাল ছিল।

 

এ ব্যাপারে শামীম খান বলেন, পুরাপুরি সফল হতে পারলে এটিকে আরো সম্প্রসারণ করা হবে। শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন, চাঁপাইনবাবগঞ্জ আমের রাজধানী হলেও এবং অনেক ধনী লোক থাকলে আম সংরক্ষণের ব্যাপারে সচেতন নয়। তবে রাকিবুল ইসলাম ও ইসমাইল হোসেন শামীম খান যে হিমাগার তৈরী করেছেন তার মধ্যে দিয়ে অনেকের সচেতনতা সৃষ্টি হবে এবং আরো আম হিমাগার তৈরী হবে। যাতে করে আম চাষী ও আম ব্যবসায়ীরা হিমাগারে আম রেখে কিছুদিন পরে বেশী দামে বিক্রী করতে পারবে।

 

তিনি আরো বলেন, আজান ট্রের্ডাস পরীক্ষামূলক ভাবে কাজ শুরু করে সফল হয়েছে। আগামীতে তারা পুরাদমে বাণিিজ্যকভাবে আম হিমাগারে রাখতে পারবে। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে সবসময় সহযোগিতা দয়ো হবে।#

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট