1. admin@sobujnagar.com : admin :
  2. sobujnoger@gmail.com : Rokon :
শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
সর্বশেষ:
শিবগঞ্জের কৃতি সন্তান ডা: সাইমুম পারভেজ এর সিডনি বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল মিডিয়া রাজনীতিতে পিএইচডি অর্জন  নাচোলে রিপনের প্রেমলীলায় মত্ত ছাত্রী, পাহাড়সম অভিযোগ এলাকাবাসীর অভয়নগরে ধর্মীয় প্রতিষ্ঠান মন্দির ধ্বংস করে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন, জনসাধারণের ভোগান্তি যুক্তরাষ্ট্র ও কানাডা সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান পঞ্চগড়ে বর্তমান কদর বেড়েছে মসলা দ্রব্য তেজপাতার তানোরে ব্যারিস্টার আমিনুল হক স্মৃতি ফুটবল টুর্নামেন্ট আয়োজন  আমরা অপকর্ম করার জন্য রাজনীতি করি না : ভোলায় মেজর (অব.) হাফিজউদ্দিন ছাত্রলীগ নিষিদ্ধের ঘটনা প্রমাণ করে আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল : মামুনুল হক ভোলাহাটে ক্যারেলা সিমগাছ  কর্তন, ৪ লাখ টাকার ক্ষয়ক্ষতি,  থানায় অভিযোগ রাজশাহীতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে রান ফর রিজিল্যান্স অনুষ্ঠিত

আগামীকাল ২০মে বিশ্ব মেট্রোলজি দিবস

  • প্রকাশের সময় : শুক্রবার, ১৯ মে, ২০২৩
  • ৮৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

# নিজস্ব প্রতিবেদক…………………………………………………

আগামীকাল  ২০ মে ২০২৩, বিশ্ব মেট্রোলজি দিবস। পরিমাপের শীর্ষ দুটি আন্তর্জাতিক সংস্থা- ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস এন্ড মেজারস (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশান অব লিগ্যাল মেট্রোলজি (ওআইএমএল) এর যৌথ উদ্যোগে বিশ্বব্যাপী প্রতিবছর ওজন ও পরিমাপ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব মেট্রোলজি দিবস উদযাপিত হয়ে আসছে।

 

১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত ‘মিটার কনভেনশন’ এ স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে বিশ্বব্যাপী একটি সুষ্পষ্ট ও সুসঙ্গত পরিমাপ পদ্ধতির (ঈড়যবৎবহঃ গবধংঁৎবসবহঃ ঝুংঃবস / ঝও টহরঃং) প্রচলন শুরু হয়। তাই এদিনটিকে স্মরণীয় করে রাখতে ‘বিআইপিএম’ ও ‘ওআইএমএল’ এর যৌথ উদ্যোগে বিশ্বব্যাপী প্রতি বছর বিশ্ব মেট্রোলজি দিবস পালন করা হয়ে থাকে। ‘বিআইপিএম’ ও ‘ওআইএমএল’ এর সদস্য হিসেবে বাংলাদেশে লিগ্যাল ও সায়েন্টিফিক মেট্রোলজির প্রচলন এবং বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত একমাত্র রেগুলেটরি সংস্থা হিসেবে বিএসটিআই দিবসটি যথাযথ গুরুত্বের সাথে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে আসছে। মানুষের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবস পালনের মুখ্য উদ্দেশ্য। দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী ও শিল্প সচিব পৃথক পৃথক বাণী দিয়েছেন।

 

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বিএসটিআই’র প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতারে বিশেষ সাক্ষাৎকার ভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিভিন্ন মোবাইল অপারেটরের গ্রাহকের ফোনে ক্ষুদে বার্তা (এসএমএস) প্রেরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া দিবসটি সম্পর্কে জনসাধারণের মধ্যে প্রচার/প্রচারণার জন্য রংপুর মহানগরীসহ অত্র বিভাগের সকল জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে বিশ্ব মেট্রোলজি দিবসের শ্লে¬াগান সম্বলিত ব্যানার, ফেস্টুন ও পোষ্টার টাঙানো হয়েছে।

 

এবারের বিশ্ব মেট্রোলজি দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘গবধংঁৎবসবহঃং ংঁঢ়ঢ়ড়ৎঃরহম ঃযব মষড়নধষ ভড়ড়ফ ংুংঃবস’ অর্থাৎ ‘পরিমাপ বৈশি^ক খাদ্য ব্যবস্থার সহায়ক’। দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে উক্ত অনুষ্ঠানে শিল্প ও বণিক সমিতি, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিল্প উদ্যোক্তা, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সরকারী, বেসরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন। #

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায় সিসা হোস্ট